লিবিয়ার ত্রিপোলিতে অমর একুশ

জাতীয় পতাকা অর্ধনমিতকরণ
জাতীয় পতাকা অর্ধনমিতকরণ

লিবিয়ার ত্রিপোলিতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিনম্র শ্রদ্ধা, মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে ২১ ফেব্রুয়ারি বুধবার বাংলাদেশ দূতাবাস বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে কর্মসূচির প্রথম পর্বের সূচনা হয়।

অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ পর্বে ত্রিপোলিতে বসবাসরত বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও সকল স্তরের প্রবাসী নাগরিকেরা উপস্থিত ছিলেন। এ পর্বে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

আলোচকেরা
আলোচকেরা

সভায় বক্তারা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন মহান ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী ভাষাশহীদ রফিক, সালাম, বরকত, জববার ও শফিউরসহ নাম না জানা শহীদদের। দিবসটির তাৎপর্য তুলে ধরে তারা বলেন, মহান ভাষা আন্দোলন বাংলাদেশের জাতীয় ইতিহাসে এক ঐতিহাসিক ঘটনা। তারা আরও বলেন, একুশে ফেব্রুয়ারির মাধ্যমে অর্জিত হয় আমাদের মাতৃভাষা বাংলার স্বীকৃতি এবং এরই ধারাবাহিকতায় আসে বাঙালির চিরকাঙ্ক্ষিত স্বাধীনতা, যার নেতৃত্ব দিয়েছেন সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অমর একুশের চেতনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে আরও বেশি অবদান রেখে, দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে সোনার বাংলা গড়ার জন্য সকলকে মিলেমিশে কাজ করার জন্য বক্তারা আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি
আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি

এরপর মহান একুশের ভাষাশহীদ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গসহ সকল শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশের সুখ, শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

শায়মা জাহান তিথি: সিরত, লিবিয়া।