আয়ারল্যান্ডের ডাবলিনে ভাষাশহীদদের স্মরণ

আলোচকেরা
আলোচকেরা

আয়ারল্যান্ডের ডাবলিনে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে অমর একুশের ভাষাশহীদদের। অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গত বুধবার (২১ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের আয়ারল্যান্ড ও ডাবলিন শাখা যৌথভাবে এক সভার আয়োজন করে। সভায় বক্তারা গভীর শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ করেন। ডাবলিনের সুইট অ্যান্ড স্পাইস নামক রেস্টুরেন্টে এই সভা অনুষ্ঠিত হয়।

কোরআন তিলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর জাতীয় সংগীতের প্রতি সম্মান প্রদর্শন ও ১৯৫২ সালের ভাষাশহীদদের জন্য এক মিনিট মিনিট নীরবতা পালন করা হয়।
আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগঠনের আয়ারল্যান্ড শাখার সহসভাপতি সৈয়দ বিপুল। বিশেষ অতিথি ছিলেন ডাবলিন শাখার সহসভাপতি সেলিম অরণ্য। প্রধান বক্তা ছিলেন ডাবলিন শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অলোক সরকার। সভাপতিত্ব করেন ডাবলিন শাখার ভারপ্রাপ্ত সভাপতি জসিম পাটোয়ারি। বক্তব্য দেন ডাবলিন শাখার যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হক, ছাত্রলীগের আয়ারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক রিব্বী ইসলামসহ শামীমুল ইসলাম ও শফিকুল ইসলাম। টেলিকনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন কাউন্টি গলওয়ে থেকে আয়ারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক বেলাল হোসেন ও কাউন্টি কর্ক থেকে আয়ারল্যান্ড শাখার প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক রফিক খান। উপস্থাপনা করেন ডাবলিন শাখার সাংগঠনিক সম্পাদক সমীর কুমার ধর।
বক্তারা ভাষাশহীদদের পাশাপাশি মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী ভাষাসৈনিক ধীরেন্দ্রনাথ দত্তকেও গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি সর্বপ্রথম পাকিস্তানের প্রাদেশিক সভায় রাষ্ট্রভাষা উর্দুর বিরোধিতা করে প্রতিবাদ করেন। তারা বলেন, আমাদের মুক্তিযুদ্ধের পটভূমি তৈরি করেছিল ১৯৫২ সালের ভাষা আন্দোলন। একুশ আমাদের শিখিয়েছে অধিকার আদায় ও ন্যায্য দাবির প্রতি অবিচল থাকা। বিজ্ঞপ্তি