ফিলিপাইনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম
বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি দূতাবাস এক আলোচনা সভা, ভাষা আন্দোলনভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও দোয়ার আয়োজন করে। ভোরে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়।

সকাল সাড়ে ৯টায় দূতাবাসে অস্থায়ী শহীদ মিনারে ফিলিপাইনে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম পুষ্পস্তবক অর্পণ করেন। আলোচনা অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর প্রবাসী বাংলাদেশিরা দিবসের তাৎপর্য নির্ভর সাধারণ আলোচনায় অংশগ্রহণ করেন।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি
আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি

সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম আমাদের জাতীয় জীবনে ভাষা আন্দোলনের তাৎপর্য বিবৃত করেন। ১৯৫২ সালে বাংলা ভাষায় কথা বলার অধিকার আদায়ের মধ্য দিয়ে যে বাঙালির আত্মপরিচয়ের নব আবিষ্কার ও বাংলাদেশের সৃষ্টি আন্দোলনের উন্মেষ ঘটে সে বিবর্তন পর্যালোচনা করে তিনি বলেন, মহান শহীদ দিবস আমাদের স্বাধীনতায় রাষ্ট্রগঠনের সূচনা করেছে। তিনি আরও বলেন, বর্তমানে সারা বিশ্বে ভাষার জন্য আমাদের এই অভূতপূর্ব আত্মত্যাগের দিনটি সকল ভাষার ঐতিহ্য ও মর্যাদা রক্ষার জন্য পালিত হচ্ছে। বাংলাভাষী হিসেবে তাই এ আমাদের সকলের গর্বের বিষয়। ফিলিপাইনে প্রায় সাত শ ভাষা রয়েছে জানিয়ে তিনি বলেন, দিনটি ফিলিপাইনের ভাষা ঐতিহ্যের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।
আলোচনা সভা শেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর নির্মিত দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর ভাষাশহীদদের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির উত্তরোত্তর সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। সবশেষে চা চক্রে সবাইকে আমন্ত্রণ জানানোর মাধ্যমে অনুষ্ঠান শেষ করা হয়। বিজ্ঞপ্তি।