ভারতে বাংলাদেশের হাইকমিশনারের প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনের পর বক্তব্য দিচ্ছেন সৈয়দ মোয়াজ্জেম আলী
প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনের পর বক্তব্য দিচ্ছেন সৈয়দ মোয়াজ্জেম আলী

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ভারতের হায়দ্রাবাদে অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাফ কলেজ অব ইন্ডিয়ায় বাংলাদেশের ৩৫ জন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের একটি প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেছেন। গত সোমবার (২৬ ফেব্রুয়ারি) তিনি এই প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন।

হায়দ্রাবাদের অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাফ কলেজ অব ইন্ডিয়া ভারতের খ্যাতনামা একটি প্রতিষ্ঠান। এখানে ভারত সরকার তাদের প্রশাসনের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। ২০১৬ সাল থেকে ‘কার্যকর জনপ্রশাসন ও সুশাসনের জন্য সক্ষমতা উন্নয়ন’ শীর্ষক দুই সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণে বাংলাদেশের ঊর্ধ্বতন জনপ্রশাসন কর্মকর্তারাও এখানে নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করছেন।

সৈয়দ মোয়াজ্জেম আলীর সঙ্গে সরকারি কর্মকর্তারা
সৈয়দ মোয়াজ্জেম আলীর সঙ্গে সরকারি কর্মকর্তারা

এবারের এই প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনকালে হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন-২০২১’ ও ‘ভিশন ২০৪১’ বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের ভূমিকার কথা উল্লেখ করে তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, প্রতিনিয়ত পরিবর্তনশীল বিশ্বে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারি কর্মকর্তাদের নিজেদের সব সময় প্রস্তুত ও হালনাগাদ করতে হবে।

অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাফ কলেজের চেয়ারম্যানের সঙ্গে সৈয়দ মোয়াজ্জেম আলী
অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাফ কলেজের চেয়ারম্যানের সঙ্গে সৈয়দ মোয়াজ্জেম আলী

সৈয়দ মোয়াজ্জেম আলী বাংলাদেশ-ভারত সম্পর্কের ওপর আলোকপাত করতে গিয়ে বলেন, শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে গেছেন।
হায়দ্রাবাদে অবস্থানকালে সৈয়দ মোয়াজ্জেম আলী তেলেঙ্গানার গভর্নর, হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডেকান ক্রনিকালের সম্পাদকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি তাদের সঙ্গে সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম তুলে ধরেন এবং দুই দেশের সম্পর্ককে আরও এগিয়ে নিতে সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র নিয়ে আলোচনা করেন। বিজ্ঞপ্তি