জাপানে ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

জাপানের টোকিওতে যথাযথ গুরুত্ব দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদ্‌যাপন করেছে বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে অনুষ্ঠানে জাপানে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তাঁর স্বাগত বক্তব্যে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে মুক্তিকামী লাখো জনতার সামনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের প্রেক্ষাপট ও বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সে ভাষণের জাদুকরি প্রভাব সম্পর্কে বিশদ আলোচনা করেন। তিনি কর্মদিবস সত্ত্বেও অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় আগত অতিথিদের ধন্যবাদ জানান।

পরে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।
অনুষ্ঠানের পরবর্তী অংশে জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেসকো কর্তৃক বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকণ্ঠে ৭ মার্চের ভাষণের প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অত্যন্ত আগ্রহ ও মনযোগ দিয়ে সকলে ভিডিওচিত্রটি প্রত্যক্ষ করেন।
এ ছাড়া ঐতিহাসিক এই ভাষণ ও ইউনেসকোর স্বীকৃতি নিয়ে উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশি প্রতিনিধিরা শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধুকে স্মরণ করেন। তাঁরা বলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’ বঙ্গবন্ধুর এই তেজদীপ্ত-বজ্রকণ্ঠের ঘোষণার মধ্যেই মূলত নিহিত ছিল আমাদের স্বাধীনতা, আমাদের স্বাধীন বাংলাদেশ। মহান নেতার আহ্বানে সাড়া দিয়ে বাংলার জনগণ ছিনিয়ে আনে আমাদের বিজয়।
অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।