৭ মার্চের ভাষণ বাঙালির মহাকাব্য

সভাপতি, প্রধান বক্তা ও আলোচকেরা
সভাপতি, প্রধান বক্তা ও আলোচকেরা

৭ মার্চের ভাষণ বাঙালির মহাকাব্য। এই মহাকাব্যের মহাকবি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালির জীবনে যত দুর্দিন, বিপর্যয় নেমে আসুক, এই মহাকাব্য আমাদের রক্ষাকবচ হিসেবে কাজ করবে। অনাদিকাল বাঙালির অস্তিত্ব ও মর্যাদা রক্ষা করবে, সারা বিশ্বের নির্যাতিত মানুষের মনে শক্তি ও সাহস জোগাবে। ডেনমার্কের কোপেনহেগেনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা এ কথা বলেন।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আওয়ামী লীগের ডেনমার্ক শাখা গত শনিবার (১০ মার্চ) রাজধানী কোপেনহেগেন এক হলে আলোচনা সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ইকবাল হোসেন। প্রধান বক্তা ছিলেন সর্ব ইউরোপিয়ান শাখার সাংগঠনিক সম্পাদক ও ডেনমার্ক শাখার সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া। বক্তব্য দেন জাহাঙ্গীর আলম, মোতালেব হোসেন, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, আহসান উজ্জামান, ফাহমিদ আল মাহিদ, আবদুল আল জাহিদ, আমির জীবন, ইফতেখার সম্রাট, রেজাউল করিম ও অলি হোসেন প্রমুখ।
উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন সবুজ মল্লিক, শাহিন মিয়া, মোকলেসুর রহমান, দেবাশীষ বড়ুয়া, মোহাম্মদ নাজমুল, মোহাম্মদ আরাফাত, শামসুদ্দিন ইয়াকিন, সৈয়দ পাভেল, নাসির রানা, প্রত্যয় সাহা, কাজী হামিদ, মোহাম্মদ শহীদ, মিজানুর রহমান, সুমন বিশ্বাস, কানাই পোদ্দার, মাইনুল হাসান ও হুমায়রা আখতার প্রমুখ। বিজ্ঞপ্তি