রিয়াদে আনন্দমুখর পরিবেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্যাপন

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য

সৌদি আরবের রাজধানী রিয়াদে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে উদ্‌যাপিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। আজ শনিবার (১৭ মার্চ) স্থানীয় সময় সকালে দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়।

এরপর সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে আমরা বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র পেতাম না। জাতির পিতার অনন্য নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জন সম্ভবপর হয়েছিল। তিনি তাঁর জীবন দেশ ও দেশের মানুষের জন্য উৎসর্গ করে গেছেন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা
চিত্রাঙ্কন প্রতিযোগিতা

গোলাম মসীহ বঙ্গবন্ধুর জীবনকর্ম নতুন প্রজন্মের কাছে বেশি করে তুলে ধরার আহ্বান জানিয়ে বলেন, বঙ্গবন্ধু সারা জীবন অসহায়, নিপীড়িত, মেহনতি মানুষের পাশে থেকেছেন। শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শের সঙ্গে পরিচয় করে দেওয়ার মাধ্যমে দেশপ্রেমে উদ্বুদ্ধ করার জন্য অভিভাবকদের অনুরোধ জানান তিনি। এ ছাড়া তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ বাস্তবায়নে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান।

বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ

আলোচনা অনুষ্ঠানে কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য প্রদান করেন। ব্যবসায়ী, প্রকৌশলী, চিকিৎসকসহ অনেক প্রবাসী বাংলাদেশি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
এ উপলক্ষে রিয়াদের বাংলাদেশি স্কুলসমূহে শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন, রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ ছাড়া জাতির পিতা ও তাঁর পরিবারের সদস্যদের জন্য বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ওপর নির্মিত চলচ্চিত্র প্রদর্শন করা হয়। বিজ্ঞপ্তি