মাদ্রিদে বঙ্গবন্ধুর জন্মদিন উদ্যাপন

বক্তব্য দিচ্ছেন হাসান মাহমুদ খন্দকার
বক্তব্য দিচ্ছেন হাসান মাহমুদ খন্দকার

উৎসাহ-উদ্দীপনা ও যথাযথ মর্যাদার মধ্য দিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদে গতকাল শনিবার (১৭ মার্চ) বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু ‍দিবস উদ্‌যাপিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে মাদ্রিদে বসবাসকারী বাংলাদেশের নাগরিকসহ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী সপরিবার অংশ নেন।

পুরস্কার বিতরণী
পুরস্কার বিতরণী

শিশু-কিশোরদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। ছোট ছোট ছেলেমেয়েরা দুটি গ্রুপে এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রথম পর্বে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণীর শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে সকল শহীদ ও সম্প্রতি নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুন আল রাশিদ।
দ্বিতীয় পর্ব শুরু হয় কোরআন তিলাওয়াতের মধ্য দিয়ে। বেলা ১২টায় দূতাবাস হলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পড়ে শোনান হারুন আল রাশিদ ও প্রথম সচিব (শ্রম) শরিফুল ইসলাম।

উপস্থিতি
উপস্থিতি

হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যে বঙ্গবন্ধুকে বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা ও মুক্তির দূত হিসেবে উল্লেখ করে বাংলাদেশ রাষ্ট্র গঠনে বঙ্গবন্ধুর সাহসী নেতৃত্ব ও প্রত্যয়ী ভূমিকার কথা তুলে ধরেন। তিনি শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার ও পরবর্তীতে দেশের উন্নয়নে আত্মনিয়োগ করার আহ্বান জানান।
আলোচনা অনুষ্ঠানে উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের স্পেন শাখার নেতা বোরহান উদ্দিন, জাকির হোসেইন, জহিরুল ইসলাম, আবদুর রহমান, আব্দুল কাইয়ুম, ফয়জুর রহমান, এম ফয়সাল ইসলাম, আইয়ুব আলী, ইফতেখার আলম, আই এম এ আমিন, জালাল উদ্দিন, সাহাদুল সুহেদ ও অ্যাডভোকেট তারেক হোসেইন প্রমুখ।
অনুষ্ঠানের তত্ত্বাবধানে ছিলেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর নাভিদ সফিউল্লাহ।

সংবাদ প্রেরক: কবির আল মাহমুদ, মাদ্রিদ, স্পেন।