লিবিয়ায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশুদিবস

চিত্রাঙ্কন প্রতিযোগিতা
চিত্রাঙ্কন প্রতিযোগিতা

লিবিয়ার ত্রিপোলিতে বাংলাদেশ দূতাবাস উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশুদিবস উদ্‌যাপন করেছে। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সেখ সেকেন্দার আলী কর্তৃক দিবসটি উপলক্ষে শিশু-কিশোরদের অংশগ্রহণে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মাধ্যমে কর্মসূচির প্রথম পর্বের সূচনা হয়।

পুরস্কার হাতে শিশু-কিশোরেরা
পুরস্কার হাতে শিশু-কিশোরেরা

অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এ পর্বে ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও ত্রিপোলিতে বসবাসরত বিভিন্ন স্তরের প্রবাসী নাগরিকেরা পরিবার-পরিজনসহ উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূতের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সমৃদ্ধ সোনার বাংলা বাস্তবায়নে আমাদের নতুন প্রজন্মকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে বলে তারা প্রত্যয় ব্যক্ত করেন।

বক্তব্য দিচ্ছেন সেখ সেকেন্দার আলী
বক্তব্য দিচ্ছেন সেখ সেকেন্দার আলী

রাষ্ট্রদূত সেখ সেকেন্দার আলী তাঁর বক্তব্যে এ দিবসটি উদ্‌যাপনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ সম্পর্কে জানতে পারবে এবং দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ভবিষ্যতে জাতিগঠনে অবদান রাখতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন। তিনি আরও বলেন, বাংলাদেশ ইতিমধ্যে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে; যা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রক্রিয়ায় একটি ঐতিহাসিক মাইলফলক।

উপস্থিতি
উপস্থিতি

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) মো. মোজাম্মেল হক, কাউন্সেলর (শ্রম) আ স ম আশরাফুল ইসলাম, প্রথম সচিব (শ্রম) মো. আলম মোস্তফা ও কমিউনিটির পক্ষ থেকে মো. আমির হোসেইন।
অনুষ্ঠানে শিক্ষার্থীদের জন্য আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত।
শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে এবং দেশপ্রেমের আদর্শে উজ্জীবিত হওয়ার প্রত্যয় ব্যক্ত করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত সকলকে দূতাবাসের পক্ষ থেকে আপ্যায়ন করা হয়।

শায়মা জাহান তিথি: ত্রিপোলি, লিবিয়া