টরন্টোয় ওবিএসসির আলোচনা ও সাংস্কৃতিক সন্ধ্যা

বেগম রোকেয়া পদকপ্রাপ্ত সৈয়দা ফরিদা রহমানের (ক্রেস্ট হাতে) সংগঠনের কর্মকর্তারা
বেগম রোকেয়া পদকপ্রাপ্ত সৈয়দা ফরিদা রহমানের (ক্রেস্ট হাতে) সংগঠনের কর্মকর্তারা

আন্তজার্তিক নারী দিবস উপলক্ষে ওন্টারিও বেঙ্গলি কালচারাল সোসাইটির (ওবিএসসি) উদ্যোগে কানাডার টরন্টোয় অনুষ্ঠিত হয়েছে এক আলোচনা ও সাংস্কৃতিক সন্ধ্যা। গত শনিবার (১৭ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় আলবার্ট ক্যাম্পবেল পাবলিক লাইব্রেরি অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে টরন্টো ও আশপাশের বেশ কিছু শহর থেকে আগত অতিথিরা উপস্থিত থেকে আলোচনা শোনেন, অংশগ্রহণ করেন এবং গান ও কবিতা আবৃত্তি উপভোগ করেন।

শুরুতে স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য দেন ড. মোহাম্মদ হোসেন টিপু। তিনি তার বক্তব্যে নারী দিবসের পটভূমি, নারীদের বর্তমান অবস্থা বিশেষ করে বাংলাদেশে নারী উন্নয়ন সম্পর্কে বলেন। সম্মিলিত প্রয়াসে কীভাবে পরিবার, সমাজ তথা দেশ ও বিশ্ব জুড়ে বৈষম্য দূর করে সমতা আনয়নের মাধ্যমে আমরা এগিয়ে যেতে পারি, তার জন্য ওবিএসসির পক্ষ থেকে তিনি আহ্বান জানান এবং এ জন্য সবাইকে একসঙ্গে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।
অনুষ্ঠানের দিন ১৭ মার্চ ছিল বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী। ওবিএসসি কৃতজ্ঞ চিত্তে বঙ্গবন্ধুর অসামান্য অবদানকে কৃতজ্ঞ চিত্তে স্মরণ করে। এ ছাড়া জনপ্রিয় লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যার উদ্দেশ্যে তার ওপর যে হামলা হয়েছে ওবিএসসি সেই উগ্র মানসিকতার বর্বর ঘটনার তীব্র প্রতিবাদ জানায় এবং নিন্দা জ্ঞাপন করে।
নারী দিবস উপলক্ষে আমন্ত্রিত আলোচক হিসেবে বিশেষ আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করে ইমাম উদ্দিন, কাজী রেজাউল তালুকদার, কাজী নূর ও ফারজানা আহমেদ উর্মি প্রমুখ। তারা নারীর অধিকার, সমতা, সমাজের সর্বস্তরে নারীর অবদানকে যথাযথ মূল্যায়ন এবং সামনের দিনে তাদের আরও তাৎপর্যপূর্ণ অংশগ্রহণের মাধ্যমে এই বিশ্ব কীভাবে এগিয়ে যাবে তার ওপর বক্তব্য রাখেন। আলোচকেরা তাদের প্রত্যেকের দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতালব্ধ কথা বলেন এবং পরামর্শ দেন।

বক্তব্য দিচ্ছেন সৈয়দা ফরিদা রহমান
বক্তব্য দিচ্ছেন সৈয়দা ফরিদা রহমান

বাংলা ভাষাভাষী কমিউনিটিতে উল্লেখযোগ্য ভূমিকা এবং সাহিত্যকর্মে অবদান রাখার জন্য ওবিএসসি গুণী মানুষ সৈয়দা ফরিদা রহমানকে ‘বেগম রোকেয়া পদক’ প্রদান করে। এই পদক তার হাতে তুলে দেন বাংলা ভাষাভাষীর আরেক দিকপাল ও সর্বজন শ্রদ্ধেয় কবি আসাদ চৌধুরী। সৈয়দা ফরিদা রহমান অত্যন্ত প্রাঞ্জল ভাষায় একজন নারী কীভাবে তার কাজের মাধ্যমে সফলতা লাভ করতে পারেন তা তুলে ধরেন। এ পর্যায়ে তিনি তার লেখা ‘বেগম রোকেয়া’ গ্রন্থকে উদ্ধৃত করে রোকেয়ার কর্মময় জীবন সম্পর্কে আলোকপাত করেন।
কবি আসাদ চৌধুরী বেগম রোকেয়ার জীবন কীভাবে সমগ্র বাঙালি নারীদের উজ্জীবিত করে সে সম্পর্কে বলেন। তিনি উপস্থিত শ্রোতা ও দর্শকদের সৈয়দা ফরিদা রহমানের সাহিত্যকর্ম এবং কাছ থেকে দেখা তার কর্মময় জীবন সম্পর্কে অবগত করেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

এ ছাড়া ফরিদা রহমানকে অভিনন্দন জানিয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি দেলোয়ার এলাহী, রুখসানা শানু, মুন্নি সুবহানী, হাসিনা আখতার জানু ও জিয়া আহসান।
প্রদীপ জ্বালিয়ে ও সূচনা সংগীত ‘আনন্দলোকে, মঙ্গলালোকে’ সমবেত কণ্ঠে পরিবেশন করে ওবিএসসির সংগঠক ও আমন্ত্রিত শিল্পীরা সাংস্কৃতিক পর্ব শুরু করেন। বিভিন্ন পর্যায়ে একক ও সমবেত সংগীত পরিবেশন করেন ফারহানা পল্লব, গোলাম মহিউদ্দিন, মার্জিয়া হক রাখী, অনিন্দ্য মণ্ডল, ইসমত নেলি, বিপ্লব কর্মকার, স্নিগ্ধা, সুমি বর্মণ, মাহবুবা আলো প্রমুখ। কবিতা আবৃত্তি করেন ইসমত নেলি।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

ড. মাহবুব হাসান সৈয়দা ফরিদা রহমানের কর্মময় জীবনের ওপর একটি স্লাইড শো প্রদর্শন করেন। অনুষ্ঠানে ড. মোজাম্মেল হক, তাসরিনা শিখা ও রিয়েলটর ফরিদা হকসহ আরও অনেক গুণীজন উপস্থিত ছিলেন। সংগঠনের সকল সদস্যের সার্বিক সহযোগিতা এবং নির্বাহী পরিচালক ফারহানা পল্লব ও সাধারণ সম্পাদক গোলাম মহিউদ্দিনের সমন্বয়ে অনুষ্ঠানটি সফলভাবে আয়োজনের জন্য এবং আগত অতিথিদের আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করে সমাপনী বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি জসিম উদ্দিন। অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন ইসমত নেলি ও ড. মোহাম্মদ হোসেন টিপু। বিজ্ঞপ্তি

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ