জেদ্দায় কনস্যুলার সেবা সপ্তাহ

কনস্যুলার সেবা প্রদানের দৃশ্য
কনস্যুলার সেবা প্রদানের দৃশ্য

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণকে উৎসবমুখর পরিবেশে উদ্‌যাপন উপলক্ষে সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে শুরু হয়েছে কনস্যুলার সেবা সপ্তাহ। গতকাল মঙ্গলবার (২০ মার্চ) স্থানীয় সময় সকাল ৮টায় কনস্যুলেট প্রাঙ্গণে কনস্যুলার সেবা সপ্তাহের কার্যক্রম শুরু হয়।

কনস্যুলার সেবা প্রদানের দৃশ্য
কনস্যুলার সেবা প্রদানের দৃশ্য

সপ্তাহব্যাপী এই কর্মসূচি চলবে ২৫ মার্চ পর্যন্ত। প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ওয়ান স্টপ সেবা প্রদানের লক্ষ্যে শুক্রবার ও শনিবারসহ প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ১৩ ধরনের সেবা প্রদান করা হবে। সেবাগুলো হলো সরাসরি আবেদন গ্রহণ, পাসপোর্ট বিতরণ, আউটপাস প্রদান, সমস্যা শোনা, এনওসি প্রদান, আইনি সহায়তা, গণশুনানি, ডিপোর্টেশন সেন্টার পরিদর্শন, হাসপাতাল পরিদর্শন, কারাবন্দী বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎ, -প্রাথমিক চিকিৎসা প্রদান, সেফ হাউসে উন্নতমানের খাবার পরিবেশন ও প্রত্যেক কর্মকর্তা/কর্মচারীর প্রতিদিন ন্যূনতম ১০ জন প্রবাসী বাংলাদেশির সঙ্গে টেলিফোনে যোগাযোগ ইত্যাদি।
এ ছাড়া প্রতিদিন কনস্যুলেট প্রাঙ্গণে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট থেকে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। ২৩ ও ২৪ মার্চ বিকেল ৪টা ৩৫ মিনিট থেকে বাউল গান পরিবেশিত হবে। কনস্যুলার সেবা সপ্তাহ উপলক্ষে কনস্যুলেট প্রাঙ্গণ বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

কনস্যুলার সেবা প্রদানের দৃশ্য
কনস্যুলার সেবা প্রদানের দৃশ্য

প্রথম দিন সেবা প্রত্যাশীরা স্বতঃস্ফূর্তভাবে সেবা গ্রহণ করেন। এ সময় কাউন্সেলর মোহাম্মদ আলতাফ হোসেন, কাউন্সেলর মুজিবুর রহমান, প্রথম সচিব মুহাম্মদ কামরুজ্জামান, কনসাল কে এম সালাহ উদ্দিন, ভাইস কনসাল মোস্তফা জামিল, সোনালী ব্যাংক প্রতিনিধি সৈয়দ মঞ্জুরুল ইসলামসহ কনস্যুলেটের কর্মকর্তা কর্মচারী ও চিকিৎসক উপস্থিত ছিলেন।

সংবাদ প্রেরক: বাহার উদ্দিন, জেদ্দা, সৌদি আরব।