বার্লিনে বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু সমাবেশ

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুরা
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুরা

বাংলাদেশি বংশোদ্ভূত শিশুদের উপস্থিতিতে জার্মানির রাজধানী বার্লিনে পালিত হয়েছে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস। এ উপলক্ষে গত শনিবার বার্লিনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছাড়াও অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, এক মিনিট নীরবতা পালন, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী ও দোয়া মাহফিলসহ নানা আয়োজন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুরা
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুরা

আলোচনা অনুষ্ঠানে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বলেন, শিশুরাই দেশ ও জাতির ভবিষ্যৎ। আর এদের মধ্যে থেকেই আমরা পাব দেশ গড়ার নতুন কারিগর। তাই আমরা পৃথিবীর যে প্রান্তেই থাকি না কেন প্রত্যেক বাবা-মায়ের উচিত সন্তানকে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ ও দেশের আবহমান অসাম্প্রদায়িক সংস্কৃতিকে বুকে লালন করে বঙ্গবন্ধুর আদর্শে সুশিক্ষিত করে তোলা।
পরে শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতার দৃশ্য
চিত্রাঙ্কন প্রতিযোগিতার দৃশ্য

এর আগে রাষ্ট্রদূতের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় আওয়ামী লীগের জার্মান শাখার সাবেক সভাপতি মিজানুল হক খান, সহসভাপতি মো. সাইফুল ইসলাম, দলের বার্লিন শাখার সভাপতি মাসুদুর রহমান, সাধারণ সম্পাদক নূর-ই-আলম সিদ্দিকি, সাংগঠনিক সম্পাদক রানা ভূঁইয়াসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

সংবাদ প্রেরক: বিটু বড়ুয়া, বার্লিন, জার্মানি।