এথেন্সে বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু-কিশোর মিলনমেলা

বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু-কিশোরদের পরিবেশনা
বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু-কিশোরদের পরিবেশনা

গ্রিসের রাজধানী এথেন্স যথাযথ মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদ্‌যাপিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে এথেন্সের বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির অংশ হিসেবে গত বৃহস্পতিবার (১৫ মার্চ) দূতাবাস ও এথেন্সের নিউ ফিলাডেলফিয়া সিটি করপোরেশনের যৌথ উদ্যোগে এলসস পার্কে আয়োজন করা হয় এক বৃক্ষরোপণ কর্মসূচি। এর উদ্বোধন করেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ও নিউ ফিলাডেলফিয়া সিটি করপোরেশনের মেয়র আরিস ভাসিলোপুলোস।

অনুষ্ঠানে নিউ ফিলাডেলফিয়া সিটি করপোরেশনের বিভিন্ন স্কুলের প্রায় দেড় শ গ্রিক শিক্ষার্থী ও এথেন্সে বসবাসরত অনেক প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোর অংশ নেয়। এর পাশাপাশি শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই আয়োজনে অত্যন্ত আনন্দমুখর পরিবেশে শিশু-কিশোরেরা অংশগ্রহণ করে। এ উপলক্ষে দূতাবাস চত্বর বর্ণাঢ্য ব্যানার, ফেস্টুন, বেলুন দিয়ে সজ্জিত করা হয়।
শনিবার (১৭ মার্চ) জন্মদিনের কর্মসূচির শুরুতে রাষ্ট্রদূত জসীম উদ্দিন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের সময় বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী, জেলা ও বিভাগভিত্তিক আঞ্চলিক সংগঠনের নেতা ও নারীসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণের পর দূতাবাসে আগত শিশু-কিশোর ও অভ্যাগত অতিথিদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। এরপর বঙ্গবন্ধুর জীবনের ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মো. জসীম উদ্দিন
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মো. জসীম উদ্দিন

পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠের পর দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথের সঞ্চালনায় বঙ্গবন্ধুর গৌরবময় জীবন ও জাতীয় শিশুদিবসের ওপর বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধুর মহৎ কর্মজীবন ও জাতীয় শিশুদিবসের ওপর বক্তব্য রাখেন। রাষ্ট্রদূত জসীম উদ্দিন তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্বের কথা স্মরণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দৃপ্ত পদক্ষেপে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।
দিবসটি উপলক্ষে শিশু-কিশোর ও স্থানীয় শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রবাসী শিশু-কিশোর ঈশিকা ও মিমের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাস পরিবারের সদস্য এবং প্রবাসী শিশু-কিশোরেরা সংগীত, কবিতা ও নৃত্য পরিবেশন করে। এরপর চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত ও তাঁর সহধর্মিণী শায়লা পারভীন।
গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশি বিশেষত শিশু-কিশোরদের জন্য বঙ্গবন্ধুর জন্মদিবস সৃষ্টি করে এক মিলনমেলা। শিশুদের প্রাণবন্ত ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে দূতাবাসে একটি আনন্দময় পরিবেশ সৃষ্টি হয়। বিজ্ঞপ্তি