তেহরানে শিশুদের পদচারণায় বঙ্গবন্ধুর জন্মোৎসব

কাউন্সেলর, কমার্শিয়াল কাউন্সেলর ও বিচারকমণ্ডলীর সঙ্গে খুদে আঁকিয়েরা
কাউন্সেলর, কমার্শিয়াল কাউন্সেলর ও বিচারকমণ্ডলীর সঙ্গে খুদে আঁকিয়েরা

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিনে ইরানের তেহরানের বাংলাদেশ দূতাবাস ছিল প্রবাসীদের পদচারণায় মুখরিত। শিশুরা সারা দিন ছবি আঁকার পাশাপাশি খেলাধুলা আর হইচই করে কাটিয়েছে। এখানেই ছিল অনুষ্ঠানের মূল সার্থকতা। তেহরানে বসবাসরত বাংলাদেশি শিশুরা এদিন দারুণ সব ছবির পসরা সাজিয়ে বসেছিল।

শিশুরাই কাটে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক
শিশুরাই কাটে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক

শিশুরা তাদের আঁকা ছবিতে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য আর স্বাধীনতার গৌরবগাথা অধ্যায়কে মূল প্রতিপাদ্য হিসেবে গ্রহণ করেছে। এটাই তিন বিচারক রেডিও তেহরানের সিনিয়র সাংবাদিক সৈয়দ মুসা রেজা, তেহরান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সে অধ্যয়নরত পিএইচডি গবেষক ডা. শহিদুল ইসলাম শোভন ও লেখককে ভীষণ মুগ্ধ করেছে। শ্রেয়সী শাওলি কবির বঙ্গবন্ধুর ৭ মার্চের কালোত্তীর্ণ ভাষণের ছবি এঁকে জিতে নিয়েছে প্রথম পুরস্কার। অরমিতা মাহমুদ ও তোয়াসিন যৌথভাবে দ্বিতীয় এবং আবদুল্লাহ ও সুমাইয়া সেলিম যৌথভাবে জিতে নিয়েছিল তৃতীয় পুরস্কার। এ ছাড়া রচনা প্রতিযোগিতায় প্রথম হয়েছে ফাইরুজ সামিহা।

ছবি আঁকায় ব্যস্ত খুদে আঁকিয়েরা
ছবি আঁকায় ব্যস্ত খুদে আঁকিয়েরা

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশুদিবস উপলক্ষে আলোচনা সভা, প্রামাণ্য ভিডিও চিত্র প্রদর্শনী ও ১০ বছর বা কম বয়সী শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং ১০ বছরের বেশি বয়সীদের জন্য বঙ্গবন্ধুর ওপরে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আলম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়।

বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা
বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা

আলোচনা পর্বে লেখকসহ বক্তব্য রাখেন কমার্শিয়াল কাউন্সেলর মো. সবুর হোসেন, কাউন্সেলর ও দূতালয় প্রধান মো. হ‌ুমায়ূন কবির, ডা. শহিদুল ইসলাম শোভন, ইংরেজি দৈনিক ইরান ডেইলির সিনিয়র সম্পাদক ও স্বাধীন বাংলা বেতারের সাংবাদিক আয়াজ হুসাইন।
এ ছাড়া বরাবরের মতোই বঙ্গবন্ধুকে নিয়ে প্রাণবন্ত ছড়া পাঠ করেন রেডিও তেহরানের সিনিয়র সাংবাদিক সৈয়দ মুসা রেজা। বক্তব্য পর্বে প্রায় সকলেই বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সোনার বাংলার সারথি হিসেবে বর্তমান শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ থেকে শিশুদের শোনানোর জন্য বাবা-মার প্রতি বিশেষ আহ্বান জানান।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠানে অনেক প্রবাসী বাংলাদেশি ভাই ও বোনেরা উপস্থিত ছিলেন। প্রবাসে নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বাবা-মায়ের উচিত সন্তানদের শুদ্ধ বাংলা বলা, পড়া ও লেখার ক্ষেত্রে সাহায্য করা, তাহলেই শিশুরা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, তাঁর স্বপ্ন, বাংলাদেশের ভাষা, সাহিত্য ও ইতিহাস সম্পর্কে জানতে পারবে।

মুমিত আল রশিদ: সহকারী অধ্যাপক, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে পিএইচডি গবেষক, তারবিয়্যাত মোদাররেস বিশ্ববিদ্যালয়, তেহরান, ইরান।

ছবি: সৈয়দ রাসতিন রেজা