এসডিজি অর্জনে বাংলাদেশের পাশে থাকবে সুইডেন

অতিথিরা
অতিথিরা

সুইডেনে বাংলাদেশ দূতাবাস নানা আয়োজনে বাংলাদেশের স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ হওয়ার যোগ্যতা অর্জনের স্বীকৃতি উদ্‌যাপন করছে। উল্লেখ্য জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) সম্প্রতি এই স্বীকৃতি প্রদান করে। সে অনুযায়ী ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বসভায় আসন করে নেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত এই সাফল্য উদ্‌যাপনের অংশ হিসেবে গত বৃহস্পতিবার (২২ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় রাজধানী স্টকহোমে দূতাবাস চত্বরে ‘বাংলাদেশ এ জার্নি ফরম এলডিসি টু ডেভেলপিং কান্ট্রি’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশি ছাড়াও সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয়, দাতা সংস্থা সিডা, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের জন্য দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন সরকারি সংস্থা যেমন বিজনেস সুইডেন ও সুইডিশ ন্যাশনাল বোর্ড অব ট্রেডের প্রতিনিধিরা যোগ দেন। তারা গুরুত্বপূর্ণ বক্তব্য দেন। এ ছাড়া স্টকহোম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের (এসবিবিসি) নেতা ও বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য রয়েছে এমন কিছু সুইডিশ কোম্পানির প্রতিনিধিরাও আলোচনায় অংশ নেন। দূতাবাসের কাউন্সেলর শেখ মো. শাহরিয়ার মোশাররফ আলোচনা সঞ্চালনা করেন।
সভায় সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নয় মাসের রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের পর কীভাবে একটি যুদ্ধবিধ্বস্ত অর্থনীতি বহু চড়াই-উতরাই পেরিয়ে আজ এই অর্জনের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে তার সংক্ষিপ্ত বর্ণনা দেন। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত প্রায় এক দশক ধরে বাংলাদেশ আর্থসামাজিক উন্নয়নের ক্ষেত্রে যে সাফল্য দেখিয়েছে তা তিনি পরিসংখ্যানসহ তুলে ধরেন।

আলোচকেরা
আলোচকেরা

তিনি বলেন, সমগ্র বিশ্ব বিগত কয়েক বছর ধরেই এমডিজি অর্জনের লক্ষ্যমাত্রা পূরণসহ বাংলাদেশের বিবিধ অর্জনের ভূয়সী প্রশংসা করে আসছিল ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ জন্য জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা কর্তৃক অনেক পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন। এ বিবেচনায় উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি লাভ ছিল অনেকটা সময়ের ব্যাপার মাত্র।
তিনি বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় শুরু থেকেই পাশে থাকার জন্য সুইডেনকে ধন্যবাদ জানান এবং দুই দেশের সম্পর্কও যে উন্নয়ন সহযোগিতা নির্ভর হতে ক্রমান্বয়ে ব্যবসা-বাণিজ্য নির্ভরে রূপান্তরিত হচ্ছে সে বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। দুই দেশের মধ্যে সম্পর্কের বর্তমান অবস্থা বর্ণনা প্রসঙ্গে তিনি গত বছরের জুন মাসে সুইডেনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে শেখ হাসিনার সুইডেন সফরের প্রসঙ্গ তুলে ধরেন। যা ছিল দুই দেশের মধ্যে সরকার প্রধান পর্যায়ে প্রথম ও একমাত্র দ্বিপক্ষীয় সফর।
দাতা সংস্থা সিডার উপপরিচালক অসা হেডেন উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করায় বাংলাদেশকে অভিনন্দন জানান এবং স্বাধীনতার অব্যবহিত পর থেকেই বাংলাদেশের এ অগ্রযাত্রায় শরিক থাকতে পেরে গর্ব বোধ করেন। তিনি এসডিজি অর্জনে সিডা বাংলাদেশের পাশে থাকবে বলে প্রতিজ্ঞা ব্যক্ত করেন। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় ও সার্বিক সহযোগিতা প্রদান করায় তিনি বাংলাদেশ ও প্রধানমন্ত্রীর প্রশংসা করেন।
বিজনেস সুইডেনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ফ্রেডরিক উডেনফেল্ডট্ বলেন, বাংলাদেশে সুইডেনের ৫০টির মতো কোম্পানির ব্যবসা-বাণিজ্য রয়েছে। পক্ষান্তরে ভারত ও চীনে সুইডিশ কোম্পানির সংখ্যা যথাক্রমে ২০০ ও ৬০০ এর কাছাকাছি। উন্নয়নশীল দেশ হিসেবে যাত্রা শুরুর প্রাক্কালে তিনি বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।
সুইডিশ ন্যাশনাল বোর্ড অব ট্রেডের সিনিয়র অ্যাডভাইজার হেনরিক ইসাকসন বাংলাদেশ এলডিসি পর্যায় থেকে উত্তরণ ঘটানোর যোগ্যতা অর্জন করায় সন্তোষ প্রকাশ করে সম্ভাব্য চ্যালেঞ্জসমূহ মোকাবিলার জন্য বৈদেশিক বাণিজ্যের বিষয়ে অধিকতর দক্ষতা ও যোগ্যতা অর্জনের পরামর্শ দেন। তিনি এ বিষয়ে সুইডিশ ন্যাশনাল বোর্ড অব ট্রেডের সহযোগিতার আশ্বাস দেন। তিনি বাংলাদেশের বাণিজ্য নীতিতেও প্রয়োজনীয় পরিবর্তন আনয়ন, রপ্তানি পণ্যের সংখ্যা বৃদ্ধি, প্রযুক্তিগত উৎকর্ষ অর্জনের মাধ্যমে অধিকতর মূল্য সংযোজন ইত্যাদি বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন।

উপস্থিতর একাংশ
উপস্থিতর একাংশ

জুটেবর্গ ও ভিওলা ভিটালিস নামের দুটি কোম্পানির প্রতিনিধিও সভায় বক্তব্য দেন। তারা জানান, বাংলাদেশের পাটশিল্পে অত্যাধুনিক প্রযুক্তর ব্যবহার ঘটিয়ে বৈপ্লবিক পরিবর্তন আনয়ন ও আর্সেনিক সমস্যা মোকাবিলায় তাদের কোম্পানি সাফল্যের স্বাক্ষর রাখতে শুরু করেছে। সভায় আরও বক্তব্য দেন স্টকহোম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক হেনরিক হ্যানসন ও এসবিবিসি-এর চেয়ারম্যান জনাব মিজানুর খান। সুইডেনপ্রবাসী চিকিৎসক ও বাংলাদেশ কমিউনিটিতে সামাজিকভাবে অত্যন্ত সক্রিয় ডা. ফরহাদ আলী খান বাংলাদেশের এই অভূতপূর্ব অর্জনের বিষয়ে প্রবাসীদের ভাবনা তুলে ধরেন এবং বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় প্রবাসীদের সম্পৃক্ত থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির ওপর একটি সংক্ষিপ্ত অডিও ভিজ্যুয়াল প্রদর্শন এবং সকলকে নৈশভোজে আপ্যায়িত করা হয়। বিজ্ঞপ্তি