আয়ারল্যান্ডে গণহত্যা ও স্বাধীনতা দিবস পালন

মঞ্চে সংগঠনের নেতারা
মঞ্চে সংগঠনের নেতারা

আয়ারল্যান্ডে মর্যাদা ও ভাবগাম্ভীর্যে গণহত্যা দিবস ও উৎসাহ উদ্দীপনায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। আওয়ামী লীগের আয়ারল্যান্ড শাখার উদ্যোগে দিবস দুটি পালন করা হয়। এ উপলক্ষে কাউন্টি কর্কের জুরিস ইন হোটেলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের কর্ক শাখার সভাপতি ফয়জুল্লাহ শিকদার। যৌথভাবে উপস্থাপনা করেন তৌহিদ হাসান ও নোমান চৌধুরী।

প্রধান অতিথি ছিলেন আয়ারল্যান্ড শাখার সভাপতি কিবরিয়া হায়দার। প্রধান বক্তা ছিলেন আয়ারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক বেলাল হোসেন। তারা বলেন, পাকিস্তানিরা ভেবেছিল আমাদের সকল দাবি দাওয়া তারা বুটের তলায় দাবিয়ে রাখবে। কিন্তু ওরা বোঝেনি আমাদের একজন শেখ মুজিব আছেন যিনি আমাদের পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করবেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী নেতা-কর্মীদের একাংশ
অনুষ্ঠানে অংশগ্রহণকারী নেতা-কর্মীদের একাংশ

আরও বক্তব্য দেন ডাবলিন শাখার সভাপতি ফিরোজ হোসেন, আয়ারল্যান্ড শাখার সাংগঠনিক সম্পাদক রফিক খান, সহসভাপতি কামরুজ্জামানসহ রফিকুল ইসলাম, আজিমুল হোসেন, জামাল বাসির, ইনজামামুল হক, মিজানুর রহমান, আলী ঝিনুক ও রাদিন খান।
অনুষ্ঠানে সংগঠনের ওয়েবসাইট <www. irelandawamileague.com> উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন কিবরিয়া হায়দার ও বেলাল হোসেন।
আলোচনার প্রথম পর্যায়ে বক্তব্য দেন সংগঠনের ডাবলিন শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অলক সরকার। তিনি বলেন, ১৯৪৭ থেকে পাকিস্তানিরা আমাদের নানাভাবে শোষণ করছিল। ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী আন্দোলন দমনের নামে গণহত্যা চালায়। এই গণহত্যার স্বীকৃতি আমাদের এখনো মেলেনি।
কোরআন তিলাওয়াত ও গীতা পাঠের পর জাতীয় সংগীতের প্রতি সম্মান প্রদর্শন ও স্বাধীনতাযুদ্ধে সকল শহীদদের জন্য এক মিনিট মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। এ ছাড়া গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব, জাতীয় চার নেতা ও ২ লাখ নির্যাতিত মা বোনদের। বিজ্ঞপ্তি