রিয়াদে প্রবাসী সেবাকেন্দ্র নিয়ে কর্মশালা

কর্মশালায় বক্তব্য দেন গোলাম মসীহ
কর্মশালায় বক্তব্য দেন গোলাম মসীহ

প্রবাসীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সৌদি আরবের রিয়াদে প্রবাসী সেবাকেন্দ্র নিয়ে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ দূতাবাস। গতকাল বুধবার (২৮ মার্চ) এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। কর্মশালায় সেবাকেন্দ্রের উদ্যোক্তা ও দূতাবাসের কনস্যুলার সেবা প্রদানকারী কর্মচারীরা যোগ দেন। কর্মশালা পরিচালনা করেন প্রবাসী সেবাকেন্দ্রের ফোকাল পয়েন্ট দূতাবাসের দ্বিতীয় সচিব মোহাম্মদ বশির।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, প্রবাসীদের সহজে ও দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে প্রবাসী সেবাকেন্দ্র পরিচালনা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার অনুযায়ী দূতাবাস জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে সৌদি আরবের বিভিন্ন শহরে আরও প্রবাসী সেবাকেন্দ্র চালু করা হবে। দূতাবাসে সেবা নিতে এসে কেউ কোনো প্রকার হয়রানির শিকার হলে তা সরাসরি অভিযোগ করার অনুরোধ জানান তিনি। রাষ্ট্রদূত বলেন ভবিষ্যতে এসব সেবা কেন্দ্র থেকে জাতীয় পরিচয়পত্র থেকে শুরু করে বিভিন্ন ধরনের সেবা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

কর্মশালার অতিথিদের সঙ্গে সেবাকেন্দ্রের উদ্যোক্তারা
কর্মশালার অতিথিদের সঙ্গে সেবাকেন্দ্রের উদ্যোক্তারা

মিশন উপপ্রধান ড. নজরুল ইসলাম বলেন, প্রবাসী সেবাকেন্দ্রের মাধ্যমে প্রবাসীদের সময় ও অর্থ সাশ্রয় হয়েছে। দূর-দূরান্ত থেকে প্রবাসীদের সেবা নেওয়ার জন্য আর দূতাবাসে আসার প্রয়োজন হবে না। তারা নিকটস্থ সেবাকেন্দ্র থেকে জরুরি সেবা গ্রহণ করতে পারবেন।
অনুষ্ঠানে এটুআই প্রকল্পের উপ প্রকল্প পরিচালক শাহিদা আক্তার ঢাকা থেকে টেলিফোনে কর্মশালায় অংশগ্রহণকারীদের উদ্দেশে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।
উল্লেখ্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের আওতায় সৌদি আরবে প্রবাসীদের সেবা প্রদানের লক্ষ্যে ৬টি সেবাকেন্দ্র পরিচালিত হচ্ছে। এসব সেবাকেন্দ্র থেকে খুব কম খরচে যেকোনো সময় প্রবাসীদের পাসপোর্ট নবায়ন, জন্মনিবন্ধন সনদসহ বিভিন্ন ধরনের জরুরি সেবা দেওয়া হয়ে থাকে।

কর্মশালায় উদ্যোক্তা, দূতাবাসের কনস্যুলার সেবা প্রদানকারী কর্মচারী ও অন্যান্য
কর্মশালায় উদ্যোক্তা, দূতাবাসের কনস্যুলার সেবা প্রদানকারী কর্মচারী ও অন্যান্য

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দূতাবাসের পাসপোর্ট ও ভিসা উইংয়ের প্রথম সচিব কাজী নুরুল ইসলাম ও প্রেস উইংয়ের দ্বিতীয় সচিব মো. ফখরুল ইসলাম। বিজ্ঞপ্তি