সাস্কাতুনের সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন

সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা
সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা

কানাডার সাস্কাচেওয়ান প্রদেশের সাস্কাতুনে বাংলাদেশের স্বাধীনতার ৪৭তম বার্ষিকী উপলক্ষে সিটি হল চত্বরে প্রথমবারের মতো উড়ল বাংলাদেশের জাতীয় পতাকা। বাংলাদেশি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অ্যাট দ্য ইউনিভার্সিটি অব সাস্কাচেওয়ানের উদ্যোগে ২৬ মার্চ সোমবার সাস্কাতুনের সিটি কাউন্সিল চত্বরে উদ্‌যাপিত হলো স্বাধীনতা দিবস।

সমবেত কণ্ঠে দেশের গান পরিবেশনা
সমবেত কণ্ঠে দেশের গান পরিবেশনা

প্রবাসে সাপ্তাহিক কর্মদিবসে যেকোনো অনুষ্ঠান সফল করা উদ্যোক্তাদের জন্য চ্যালেঞ্জ হলেও সাস্কাচেওয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রমাণ করেছেন দেশ আর মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে কখনো পিছপা হয়নি বাঙালি। স্থানীয় সময় দুপুর ২টায় অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য দেন সাস্কাচেওয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আরিফ ওয়াহিদ খান ও চঞ্চল রায়। আরও বক্তব্য দেন বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন অব সাস্কাচেওয়ানের সভাপতি কামনাশিষ দেব।
বক্তারা স্বাধীনতা দিবসের তাৎপর্য ও প্রবাসে আমাদের জীবনে তার প্রভাব নিয়ে আলোচনা করেন। ভবিষ্যতে বৃহৎ পরিসরে কীভাবে আরও সুন্দরভাবে স্বাধীনতা দিবস পালন করা যায় সে বিষয়ে আলোকপাত করেন।

জাতীয় পতাকা হাতে সিটি হলের সামনে আয়োজক সংগঠনের সদস্য ও অন্যান্য
জাতীয় পতাকা হাতে সিটি হলের সামনে আয়োজক সংগঠনের সদস্য ও অন্যান্য

পরে আয়োজক সংগঠন বাংলাদেশি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অ্যাট দ্য ইউনিভার্সিটি অব সাস্কাচেওয়ানের সভাপতি সওগাত ইবনে মাহমুদ সকলকে সাথে নিয়ে সাস্কাতুনের সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর সমবেত কণ্ঠে দেশের গান পরিবেশিত হয়।
সওগাত ইবনে মাহমুদ শত ব্যস্ততার মাঝেও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আসার জন্য উপস্থিত সকলকে সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন।

সংবাদ প্রেরক: অমিত উকিল, সাস্কাতুন, সাস্কাচেওয়ান, কানাডা।