এডমন্টনে দেশি আমেজে বাংলা বর্ষবরণ

মেলার একটি স্টল
মেলার একটি স্টল

কানাডার এডমন্টনে উৎসাহ-উদ্দীপনায় নতুন বাংলা বছরকে বরণ করা হয়েছে। এ উপলক্ষে গত শনিবার (৭ এপ্রিল) স্থানীয় প্লিসেন্ট ভিউ কমিউনিটি হলে দিনব্যাপী এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় কিছু নারী উদ্যোক্তার প্রচেষ্টা ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর সক্রিয় পৃষ্ঠপোষকতায় ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলিজের উদ্যোগে এ বর্ষবরণ ও বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এ আয়োজনে ছিল উপচে পড়া মানুষের ভিড়।

প্রতি বছরের মতো এবারও মেলায় ছিল নানা চমক ও বৈচিত্র্য। দেশি আমেজে মেলাকে ঢেলে সাজানো হয়। দিনব্যাপী অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে ছিল গান, নাচ, দেশীয় সংগীত ও ফ্যাশান শো। হলের খোলা জায়গায় ছিল শাড়ি, গয়না ও দেশি খাবার বেচাকেনার হাট। মেলার অন্যতম সংগঠক শামীমা শহীদ ডালিয়ার সহযোগিতায় অংশগ্রহণমূলক ফ্যাশন শো ছিল নজর কেড়ে নেওয়ার মতো। নারী উদ্যোক্তাদের প্রচেষ্টায় পয়লা বৈশাখ বা নববর্ষ উদ্‌যাপন কমিউনিটিতে বিশেষ গুরুত্ব লাভ করে।

উল্লেখ্য, গত বছর অর্থাৎ ২০১৭ সালে আলবার্টা পার্লামেন্টে নিউ ডেমোক্র্যাট ককাসের সহযোগিতায় বাংলা নববর্ষকে স্বীকৃতি দিয়ে প্রাদেশিক পরিষদে একটি বিবৃতি প্রদান করা হয়। ডেনিস ওলার্ড এমএলএ তা সংসদে উত্থাপন করেন। বিপুল করতালির মাধ্যমে একে স্বাগত জানান আলবার্টার আইন প্রণেতারা।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

স্পিকার রবার্ট ই ওয়ানার বাংলা নববর্ষ নিয়ে হাউসের গভীর আগ্রহের কথা অত্যন্ত গুরুত্ব সহকারে উল্লেখ করেন। বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টার সভাপতি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের কানাডা ইউনিটের নির্বাহী দেলোয়ার জাহিদসহ শুরুতে বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অব আলবার্টা সভাপতি মাসুদ ভূঁইয়া, এমজেএমএফ বাংলাদেশ স্পোর্টস ক্লাব অব আলবার্টা, বাংলাদেশ হেরিটেজ মিউজিয়াম সহসভাপতি আনামুর রহমান, এশিয়া নিউজ ও ভিউজ প্রকাশক সাইফুর হাসান, জুলফিকার আহমেদ, বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব এডমন্টনের সাবেক কোষাধ্যক্ষ অ্যাডভোকেট আরিফ খান, ক্যালগেরির এনডিপি নেতা বিনয় দে ও বঙ্গ সোসাইটির তাপস হাওলাদার প্রমুখ নেতাদের হাউসে পরিচয় করিয়ে দেওয়া হয় এবং তাদের বিশেষভাবে সম্মানিত করা হয়।

আলবার্টা পার্লামেন্টের অধিবেশন কক্ষ ও অতিথি গ্যালারি ছিল সেদিন কানায় কানায় পূর্ণ। বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টার আহ্বানে সাড়া দিয়ে নিউ ডেমোক্র্যাট ককাস বাংলা নববর্ষকে স্বীকৃতি দেওয়ার এ উদ্যোগ নেয়। অধিবেশনের আগে মন্ত্রী ইরফান সাবির বাংলাদেশি কমিউনিটি নেতাদের সম্মানে এক মধ্যাহ্নভোজ সভার আয়োজন করেন। এতে উদ্বোধনী ভাষণে মন্ত্রী সাবির বলেন, বহু সংস্কৃতির দেশ কানাডায় বাংলা নববর্ষকে স্বীকৃতি দানের মাধ্যমে এক নতুন দিগন্তের উন্মোচন হবে। আজকের দিনটি ঐতিহাসিক একটি দিন, যা চিরস্মরণীয় হয়ে থাকবে।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

দেলোয়ার জাহিদ তার বক্তব্যে আলবার্টা পার্লামেন্টে বাংলা নববর্ষের প্রস্তাবিত বিবৃতিটি উত্থাপনের সুযোগ সৃষ্টির জন্য অভিবাসী সকল জ্যেষ্ঠ নাগরিকদের অতীত অবদানের কথা গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। ওই অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আরিফ খান, মাসুদ ভূঁইয়া, আনামুর রহমান, বিনয় দে ও তাপস হাওলাদার প্রমুখ।

এ বছর নতুন এক উচ্চতায় ভিন্ন এক আমেজে বাংলা নববর্ষ উদ্‌যাপন করছেন আলবার্টার প্রবাসী বাংলাদেশ কমিউনিটি। ১৪ এপ্রিল এডমন্টনে কয়েকটি বৈশাখী মেলা অনুষ্ঠিত হবে এবং ২৮ এপ্রিল মিলউড মাল্টিকালচারাল সেন্টারে বাংলাদেশ হেরিটেজ সোসাইটির উদ্যোগে দিনব্যাপী বৈশাখী মেলা অনুষ্ঠিত হবে।

সংবাদ প্রেরক: রাজীব এস হাসান, এডমন্টন, আলবার্টা, কানাডা।