সিঙ্গাপুরে পয়লা বৈশাখ উদ্যাপিত

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে উৎসবমুখর পরিবেশে উদ্‌যাপন করা হয়েছে বাংলা নববর্ষ। পয়লা বৈশাখকে স্বাগত জানাতে হাইকমিশনারের বাসভবন বাংলাদেশ হাউস প্রাঙ্গণে আয়োজন করা হয় জমকালো এক অনুষ্ঠানের। আবহমান বাংলার সাংস্কৃতিকে তুলে ধরতে অনুষ্ঠান প্রাঙ্গণ ও মঞ্চ ঐতিহ্যবাহী নকশা, আলপনা, জামদানি এবং বাংলাদেশি চিত্রকলা দিয়ে সজ্জিত করা হয়। 

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

সিঙ্গাপুরপ্রবাসী অনেক বাংলাদেশি তাদের পরিবারের সদস্যদের নিয়ে বর্ণিল পোশাকে সজ্জিত হয়ে এই অনুষ্ঠানে যোগদান করেন। প্রায় দুই শ অতিথির উপস্থিতি প্রাঙ্গণটিকে আনন্দমুখর করে তোলে। বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অতিথিদের আপ্যায়ন করা হয় বাংলাদেশি খাবার দিয়ে
অনুষ্ঠানে অতিথিদের আপ্যায়ন করা হয় বাংলাদেশি খাবার দিয়ে

সিঙ্গাপুরে নিয়োজিত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান ও তাঁর সহধর্মিণী তানজিনা বিনতে আলমগীর অতিথিদের বাংলাদেশ হাউসে স্বাগত জানান ও শুভেচ্ছা বিনিময় করেন।

শুভেচ্ছা বক্তব্য
শুভেচ্ছা বক্তব্য

স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র সহযোগে লোকগীতি, দেশাত্মবোধক, জাগরণী গান, নৃত্য পরিবেশন ও কবিতা আবৃতি করা হয়। হাইকমিশনার ও তাঁর সহধর্মিণী অতিথিদের হরেক রকমের দেশীয় খাবার দিয়ে আপ্যায়ন করেন। খাবারের তালিকায় ছিল বাঙালির প্রিয় খাবার খিচুড়ি, ইলিশ মাছ, রুই মাছ, বিভিন্ন পদের মাংস, ভর্তা, ভাজি, চটপটি, ফুচকা, মোয়া, রকমারি পিঠা, মিষ্টান্ন, দই, ঘোলের শরবত, পান-সুপারিসহ আরও কয়েকটি পদ। অতিথিদের জন্য নববর্ষের উপহার হিসেবে কাচের চুড়ি, তালপাতা নির্মিত হাতপাখা, মাটির গয়না ও অন্য সামগ্রী বিতরণ করা হয়।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ


সন্ধ্যায় অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়। বিজ্ঞপ্তি