বার্লিনে বাংলা নববর্ষ

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

পুরোনো বছরকে বিদায় জানিয়ে বাংলা নতুন বছরকে বিপুল আনন্দ ও উৎসবের মধ্যে দিয়ে স্বাগত জানিয়েছেন জার্মানির বার্লিনে বসবাসরত বাংলা ভাষাভাষী সর্বস্তরের প্রবাসীরা। গত রোববার (২ বৈশাখ) অর্থাৎ বাংলাদেশের একদিন পরই জার্মানির অন্য অঞ্চলের মতোই রাজধানী বার্লিনেও বর্ষবরণের অনুষ্ঠান আয়োজন করা হয়। বেঙ্গালিশে কুলটুওর ফোরাম কর্তৃক আয়োজিত বাংলা বর্ষবরণের মহা এই উৎসবে বরাবরের মতোই চৈত্র সংক্রান্ত শেষে পুরোনো বছরকে বিদায় জানিয়ে সানন্দে ও শুদ্ধ চিত্তে আবহমানকালের শাশ্বত ঐতিহ্য বাংলা নববর্ষকে বরণ করেন সর্বস্তরের প্রবাসী বাঙালিরা।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

১৪২৫ বঙ্গাব্দকে স্বাগত জানাতে বেঙ্গালিশে কুলটুওর ফোরামের উদ্যোগে বর্ষবরণের আয়োজনটি ছিল অনন্যসাধারণ। ধর্ম ও বর্ণের ঊর্ধ্বে সৌহার্দ্যের বাঙালির চিরন্তন এই উৎসবে যোগ দিয়েছেন বার্লিনসহ আশপাশের বিভিন্ন অঞ্চল থেকে আসা সব বয়সের বাঙালিরা। প্রাণের টানে অন্য সবার মতো স্থানীয় জার্মানরাও এসেছিলেন বাঙালি সাজে।

অংশগ্রহণকারীরা
অংশগ্রহণকারীরা

অনুষ্ঠানে আয়োজকদের মধ্যে বাবুল সাঈদ ও মিলন দেশের নারী-শিশুদের প্রতি নির্মমতা ও সহিংসতাসহ বর্তমান সময়ে অপসংস্কৃতির আগ্রাসন রোখা, ধর্মীয় উগ্রবাদকে উসকানি না দেওয়া, সুশিক্ষা, সামাজিক মূল্যবোধ ও অবক্ষয়ের বিষয়গুলোর বিষয়ে কথা বলেন।

অংশগ্রহণকারীরা
অংশগ্রহণকারীরা

পরে ছিল রুনু আক্তারের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশু নৃত্যশিল্পীদের পরিবেশনা শেষে গান পরিবেশন করেন মাইন চৌধুরী, মিতালি মুখার্জি, স্বস্তিকা দত্ত, আবদুল ওয়াহেদ, শংকলিতা মণ্ডল ও অপূর্ব বিশ্বাস প্রমুখ।

সংবাদ প্রেরক: বিটু বড়ুয়া, বার্লিন জার্মানি।