অটোয়ায় মুজিবনগর দিবস পালন

মুজিবনগর দিবসের আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন মিজানুর রহমান
মুজিবনগর দিবসের আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন মিজানুর রহমান

কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদার সঙ্গে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গত মঙ্গলবার (১৭ এপ্রিল) এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রথমে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ সংক্রান্ত একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। এরপর মুজিবনগর দিবসের ওপর এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় সভাপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান।

আলোচনায় আমন্ত্রিত অতিথিদের মধ্য থেকে অংশগ্রহণ করেন মুক্তিযোদ্ধা নুরুল হক, কবির চৌধুরী, মমতা দত্ত ও হাইকমিশনের কাউন্সেলর সাখাওয়াত হোসেন। বক্তারা সকলেই মুজিবনগর দিবসের তাৎপর্য ও বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে এর অবদানের কথা তুলে ধরেন। তারা সকলকে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হওয়ার মাধ্যমে দেশ সেবায় আত্মনিয়োগের গুরুত্বের ওপর জোর দেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সমাপনী বক্তব্যে হাইকমিশনার মিজানুর রহমান গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদ এবং বীরাঙ্গনাদের প্রতি, যাদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত আজকের এই স্বাধীনতা। তিনি এ দিবসের প্রেক্ষাপট ও ঐতিহাসিক তাৎপর্য বিশ্লেষণ করেন। তিনি মুজিবনগর দিবসে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সবাইকে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একযোগে কাজ করে সকল বাধা বিপত্তিকে পেরিয়ে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, ক্ষুধা দারিদ্র্যমুক্ত ও সুখী সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানান।
অনুষ্ঠান সঞ্চালনা করেন হাইকমিশনের প্রথম সচিব অপর্ণা পাল। অটোয়ায় বসবাসরত মুক্তিযোদ্ধারাসহ প্রবাসী বাংলাদেশি ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এর আগে অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ থেকে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতির বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন হাইকমিশনের মিনিস্টার নাইম উদ্দিন আহমেদ, কাউন্সেলর সাখাওয়াত হোসেন, কাউন্সেলর ফারহানা আহমেদ চৌধুরী ও প্রথম সচিব মো. শাকিল মাহমুদ। বিজ্ঞপ্তি