বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে নেদারল্যান্ডসে সেমিনার

প্যানেল আলোচনা
প্যানেল আলোচনা

নেদারল্যান্ডসে বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা শীর্ষক এক উচ্চপর্যায়ের সেমিনারের প্রেক্ষিতে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে বিদ্যমান বিনিয়োগ ও ব্যবসায়িক সম্পর্ক এক নতুন মাত্রা পেয়েছে। গত সোমবার (২৩ এপ্রিল) দ্য হেগে এই সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ দূতাবাস, নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয় ও নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এজেন্সির (আরভিও) সহযোগিতায় ডাচ-বাংলা চেম্বার অব কমার্স (ডিবিসিসিআই) দ্য হেগের একটি হোটেলে এই সেমিনার আয়োজন করে।

সেমিনারের মূল প্রতিপাদ্য ছিল ‘বাংলাদেশ এমারজিং বিগ: এ বিকন অফ অপরচুনিটি’। ব্যবসায়ীদের পারস্পরিক বৈঠকে বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসার সম্ভাবনাসমূহ এবং বাংলাদেশের চলমান উন্নয়ন কার্যক্রম ডাচ সরকারের প্রতিনিধি, ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সামনে তুলে ধরা হয়। গত মাসে জাতিসংঘ কর্তৃক বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষণার প্রেক্ষিতে সেমিনারটি ছিল একটি সময়োপযোগী পদক্ষেপ।

সেমিনারে বক্তব্য দেন কাজী এম আমিনুল ইসলাম
সেমিনারে বক্তব্য দেন কাজী এম আমিনুল ইসলাম

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম সেমিনারে প্রধান অতিথি ছিলেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপমহাপরিচালক গিয়েদো লান্ডদি। ২০ সদস্যের সরকারি প্রতিনিধিদল ও ২৩ সদস্য বিশিষ্ট ডিবিসিসিআই প্রতিনিধিদল এই সেমিনারে অংশগ্রহণ করেন। প্রতিনিধিদলে ছিলেন বিডা, বেজা, হাইটেক পার্ক কর্তৃপক্ষ, পিপিপি কর্তৃপক্ষ, বাণিজ্য মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয়, চট্টগ্রাম ও পায়রা বন্দর কর্তৃপক্ষ, বুয়েট ও সিইআইজিএস নলেজ ইনস্টিটিউটের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কৃষি ও অ্যাকুয়াকালচার ব্যবসায় জড়িত কোম্পানির শীর্ষ ব্যক্তিরা। নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালও সেমিনারে যোগ দেন। তারা গুরুত্বপূর্ণ ক্ষেত্রসমূহ যেমন আইসিটি, আধুনিক কৃষি ব্যবস্থাপনা, অ্যাকুয়াকালচার, নদী খনন এবং ডেলটা ব্যবস্থাপনা, বন্দর উন্নয়ন ও পরিকল্পনা, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, বস্ত্র, রাসায়নিক, ওষুধ শিল্প, জ্বালানি বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি, পাট ও চামড়া ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরেন।

সেমিনারে বক্তব্য দেন গিয়েদো লান্ডদি
সেমিনারে বক্তব্য দেন গিয়েদো লান্ডদি

কাজী এম আমিনুল ইসলাম বাংলাদেশের চলমান উন্নয়ন কার্যক্রম স্বচক্ষে দেখার জন্য ডাচ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের আহ্বান জানান এবং ভিশন ২০২১ এর আলোকে বন্দর, উপগ্রহ, জ্বালানি, সড়ক ও রেল যোগাযোগ, অর্থনৈতিক জোন ও বিশেষায়িত অর্থনৈতিক জোন, আইসিটি ইত্যাদি খাতে সরকারের গৃহীত মেগা প্রকল্পসমূহ তুলে ধরে ডাচ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের পারস্পরিক ব্যবসায়িক উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের এই উন্নয়ন অগ্রযাত্রায় শামিল হওয়ার আহ্বান জানান।
শেখ মুহম্মদ বেলাল বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসার জন্য ডাচদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। বাংলাদেশে ইতিমধ্যে ডাচ ব্যবসায়ীরা বিনিয়োগ ও ব্যবসায় যে সুযোগ-সুবিধা পাচ্ছেন রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে সে বিষয়ে আলোকপাত করেন।

সেমিনারে বক্তব্য দেন শেখ মুহম্মদ বেলাল
সেমিনারে বক্তব্য দেন শেখ মুহম্মদ বেলাল

সেমিনারের অন্যতম প্রতিপাদ্য ছিল ভৌগোলিক বিবেচনায় বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার প্রবেশদ্বার হিসেবে পরিগণিত হওয়ার সমূহ সম্ভাবনা।
২০১৫ সালের নভেম্বরে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় সফরের প্রেক্ষিতে দুই দেশের সার্বিক সম্পর্ক এক নতুন মাত্রা পেয়েছে। তারই ধারাবাহিকতায় বিদ্যমান সম্পর্কের পাশাপাশি নতুন নতুন সম্পর্কের ক্ষেত্র চিহ্নিত ও গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং টেকসই উন্নয়নে দুই দেশের বহুমাত্রিক বিনিয়োগ ও ব্যবসায়িক সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

অংশগ্রহণকারীদের একাংশ
অংশগ্রহণকারীদের একাংশ

বিজ্ঞপ্তি