লন্ডনে বাউল ও বৈষ্ণব গানের আসর শনিবার থেকে

চন্দ্রা চক্রবর্তীর সঙ্গে শাস্ত্রীয় সংগীতে প্রশিক্ষণরত শিল্পীরা
চন্দ্রা চক্রবর্তীর সঙ্গে শাস্ত্রীয় সংগীতে প্রশিক্ষণরত শিল্পীরা

রাধারমণ সোসাইটির আয়োজনে আগামী ২৮ এপ্রিল শনিবার থেকে লন্ডনে চতুর্থবারের মতো শুরু হচ্ছে বাউল ও বৈষ্ণব সংগীত উৎসব। পূর্ব লন্ডনের পপলার ইউনিয়নে শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় উৎসবের সূচনা হওয়ার পর ২৯ এপ্রিল রিচমিক্স, ৪ মে নেহরু সেন্টার এবং ৫ মে কবি কাজী নজরুল সেন্টারে চলতে থাকবে বাউল ও বৈষ্ণব গানের বিচিত্র পরিবেশনামালা।

গৌরী চৌধুরী
গৌরী চৌধুরী

বিলাতের বাঙালি দর্শকদের পাশাপাশি ইতিমধ্যেই এই উৎসব বিপুলসংখ্যক অবাঙালি দর্শকদেরও মনযোগ আকর্ষণ করেছে। এবারে পপলার ইউনিয়নে বিশ্বস্ত ও ঐতিহ্যানুগ বাউল ও বৈষ্ণব গান পরিবেশন করবেন শিল্পী সাজ্জাদ মিয়া, বাউল আবদুস শহীদ ও শিল্পী হাসি রানি।

হাসি রানি
হাসি রানি

২৯ এপ্রিল সন্ধ্যা সাড়ে ছয়টায় রিচমিক্সে গাইবেন বাউল খালিক মল্লিক ও ব্রিটেনের অন্যতম সব্যসাচী শিল্পী গৌরী চৌধুরী। বৃন্দ বৈষ্ণব সংগীত পরিবেশন করবে গৌরী চৌধুরী পরিচালিত সুরালয়ের শিক্ষার্থীরা।
৪ মে মধ্য লন্ডনের মেফেয়ারে গাইবেন বাউল শহীদ ও ইউরোপের শীর্ষ শাস্ত্রীয় শিল্পী চন্দ্রা চক্রবর্তীর তত্ত্বাবধানে শাস্ত্রীয় সংগীতে প্রশিক্ষণরত শিল্পীরা। অনুজা প্রধান, ড. প্রিয়া ভগবত, শতরূপা ঘোষ ও শিবলু রহমান প্রমুখ গাইবেন গণপতি বন্দনা ছাড়াও কিছু বৈষ্ণব ধারার জনপ্রিয় গান।

আবদুস শহীদ
আবদুস শহীদ

৫ মে নজরুল সেন্টারে হবে বাউল ও বৈষ্ণব দর্শনের ওপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, কথা ও কিছু জনপ্রিয় বৈষ্ণব গান। লোকনৃত্য শিল্পী সোহেল আহমেদ ও তার নৃত্য সহযোগী দলের ধামাইল, বাউল ও বৈষ্ণব নৃত্যের সংক্ষিপ্ত পরিবেশনা।
ফেস্টিভ্যালের কিউরেটর আহমেদ কায়সার বলেন, উৎসবের ক্রমব্যাপ্তি বেশ উৎসাহজনক। এই পাশ্চাত্য ভূগোলেও ফেস্টিভ্যাল নিজের মতো করেই নিজের একটা জায়গা তৈরি করে নিয়েছে। আমাদের মোহ জাগানিয়া বাউল বা বৈষ্ণব গান বোধ করি এসব দেশে টিকে থাকবে এই দুঃসময়েও এর অন্তর্নিহিত সৌন্দর্যের জন্য।

সুরালয়ের শিক্ষার্থীরা
সুরালয়ের শিক্ষার্থীরা