কমনওয়েলথ গেমসের সমাপনী অনুষ্ঠানে প্রবাসী শিল্পীর সরোদ বাদন

সরোদ পরিবেশন করছেন তানিম হায়াত খান রাজিত (ডানে)
সরোদ পরিবেশন করছেন তানিম হায়াত খান রাজিত (ডানে)

অস্ট্রেলিয়ায় গোল্ডকোস্টে সম্প্রতি হয়ে গেল কমনওয়েলথ গেমসের এবারের আসর। গেমসের সমাপনী উপলক্ষে গত ১৩ এপ্রিল এক অনুষ্ঠানের আয়োজন করা হয় গোল্ডকোস্টের সারফার্স প্যারাডাইসের উন্মুক্ত মঞ্চে। এই অনুষ্ঠানে ভারতীয় উপমহাদেশের বিভিন্ন শিল্পীদের নিয়ে আয়োজিত ইকস্ট্যাটিক কনসার্টে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেন অস্ট্রেলিয়ার সিডনিপ্রবাসী বাংলাদেশি সরোদ শিল্পী তানিম হায়াত খান রাজিত। অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে জনপ্রিয় সংগীত শিল্পীদের সঙ্গে অংশ নেন তিনি।

অস্ট্রেলিয়ায় কোনো আন্তর্জাতিক অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি শিল্পীর অংশ নেওয়ার ঘটনা এই প্রথম। অনুষ্ঠানে তানিমই একমাত্র একক পরিবেশন করেন। তিনি ভারতের জনপ্রিয় ভোজপুরি লোকশিল্পী কল্পনা পাটোয়ারির সঙ্গে বাংলাদেশি লোকসংগীত সংগত করেন সরোদ নিয়ে। তানিম শেষ করেন দ্রুত লয়ে কিছু কালজয়ী তান ও তেহাই দিয়ে। তানিমের সঙ্গে ড্রামে ছিলেন ভারতের সম্বিত চ্যাটার্জি।
এ ছাড়া কনসার্টে অংশ নেন শ্রীলঙ্কার শীর্ষস্থানীয় লোকশিল্পী সামান লেনিন, পাকিস্তানের কাওয়ালি শিল্পীত্রয় রেজওয়ান আলী খান, মুয়াজ্জাম আলী খান ও রাহাত আলী খান, ভারতের কর্ণাটকি ভায়োলিন শিল্পী এমবার কানান, যুক্তরাজ্যের পারকাশন আর্টিস্ট প্রসন্ন থিবারাজাহ ও বেজ গিটারিস্ট ডাডলি ফিলিপ্স এবং অস্ট্রেলিয়ান জাইলোফোন আর্টিস্ট ভেনাসা টমলিনসন। কনসার্টের কিউরেটর ছিলেন যুক্তরাজ্যের জাজ শিল্পী সুশীলা রমন। শব্দ পরিচালনায় ছিলেন ফ্রান্সের স্টেফান।
সম্প্রতি প্রয়াত জনপ্রিয় সংগীতশিল্পী লাকী আখান্দকে উৎসর্গ করে একটি গান নিবেদন করেছেন তানিম হায়াত খান। ‘ফুল কেন ফোটে’ নামের গানটি চল্লিশ বছর আগে ১৯৭৮ সালে তানিম হায়াতের মা ফওজিয়া ইয়াসমীনের জন্য সুর করেছিলেন কিংবদন্তি শিল্পী লাকী আখন্দ। নুরুল হুদার লেখা গানটি তানিম হায়াতের মায়ের গাওয়ার কথা থাকলেও অনির্দিষ্ট কারণে তা আর হয়ে ওঠেনি। গত ২১ এপ্রিল লাকী আখন্দের প্রথম মৃত্যুবার্ষিকীতে গানটি নিজের কণ্ঠে গেয়ে তাঁকে উৎসর্গ করেন তানিম।

ফুল কেন ফোটে গানের অ্যালবাম
ফুল কেন ফোটে গানের অ্যালবাম