বাংলাদেশের অগ্রযাত্রা ডেনমার্কের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য প্রসারিত করবে

আলোচকেরা
আলোচকেরা

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনের পথে বাংলাদেশের অগ্রযাত্রা ডেনিশ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের জন্য অপার সম্ভাবনা নিয়ে এসেছে। ডেনমার্কের কোপেনহেগেনে এক সেমিনারে বক্তারা এ মন্তব্য করেন। বাংলাদেশ দূতাবাসের আয়োজনে গত মঙ্গলবার (২৪ এপ্রিল) কোপেনহেগেনের এশিয়া হাউসে এই সেমিনার আয়োজন করা হয়।

বাংলাদেশের এ অর্জন ডেনমার্কের জন্য কতটা অর্থবহ, তা জানতে বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যে আগ্রহী উল্লেখযোগ্যসংখ্যক ডেনিশ বিনিয়োগকারী ও বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা, সুশীল সমাজ ও সংবাদমাধ্যমের প্রতিনিধি, কূটনীতিক ও উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা এতে অংশ নেন।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এশিয়া হাউসের নির্বাহী পরিচালক অ্যাম্বাসেডর সুসান হাক্কার্প। অনুষ্ঠানের শুরুতে উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণের পথে বাংলাদেশের অর্জন নিয়ে জাতিসংঘের মহাসচিবের একটি প্রশংসাসূচক ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।
জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির নরডিক অঞ্চলের পরিচালক কামিলা ব্রুক্নার তাঁর মূল প্রবন্ধে জাতিসংঘের সর্বাত্মক সহযোগিতায় বাংলাদেশের অভাবনীয় সাফল্যের ভূয়সী প্রশংসা করেন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে এই অগ্রযাত্রাকে ধরে রাখার জন্য অধিকতর বেসরকারি বিনিয়োগ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের ওপর জোর দেন।
ডেনিশ বিনিয়োগ প্রতিষ্ঠান হেলডর টপসের জ্যেষ্ঠ উপদেষ্টা অ্যাম্বাসেডর উলরিক ফেডেসপেল বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সুযোগ ও পরিবেশ সম্পর্কে তাঁদের দীর্ঘদিনের অভিজ্ঞতা বর্ণনা করেন। ১৯৭৮ সাল থেকে হেলডর টপসে বাংলাদেশে বিনিয়োগ করে আসায় তাঁর বর্ণনায় বাংলাদেশের ব্যবসা বাণিজ্য সংক্রান্ত অভিজ্ঞতা উপস্থিত বিনিয়োগকারীদের মধ্যে আগ্রহ সৃষ্টি করে।
সেমিনারে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত বাংলাদেশের ক্রমবর্ধনশীল অর্থনীতির শক্তিশালী দিক এবং ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা সংক্রান্ত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন। তিনি উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণে চূড়ান্ত লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের অংশীদারি হওয়ার জন্য ডেনিশ বিনিয়োগকারীদের সরাসরি বৈদেশিক বিনিয়োগ, যৌথ বিনিয়োগ ও পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় অধিকতর অংশগ্রহণের জন্য আহ্বান জানান। এ ছাড়া সবুজ প্রযুক্তিতে ডেনমার্কের অনন্য অভিজ্ঞতার প্রশংসা করে বাংলাদেশে এই খাতে বিনিয়োগের অপার সম্ভাবনার সুযোগ নেওয়ার জন্যও তিনি ডেনিশ বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।
প্রশ্নোত্তর পর্বে বক্তারা বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা ও পরিবেশ সংক্রান্ত নানান জিজ্ঞাসার জবাব দেন।
দূতাবাসের আয়োজনে একটি চা-চক্রের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জন ডেনিশ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ভাবমূর্তি উন্নয়নের ফলে ডেনমার্কর সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যে নতুন মাত্রা পাবে বলে আশা করা যায়। বিজ্ঞপ্তি