টরন্টোয় পিডিআইয়ের প্রস্তুতি সভা

এম এম আকাশ ও বিনায়ক সেন
এম এম আকাশ ও বিনায়ক সেন

কানাডার টরন্টোয় আগামী ২৩ জুন শনিবার দিনব্যাপী অনুষ্ঠিত হবে ‘অক্টোবর বিপ্লব ও সমকালীন বিশ্ব’ শীর্ষক মতবিনিময় সভা ও নাগরিক সমাবেশ। এই সভা ও নাগরিক সমাবেশের প্রস্তুতি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে টরন্টোর বাঙালি পাড়ার কেন্দ্রস্থল ২৮৮৩ ডেনফোর্থ অ্যাভিনিউয়ের নিজস্ব কার্যালয়ে। গত ২৯ এপ্রিল রোববার বিকেলে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় ২৩ জুন শনিবার ২৫৫০ ডেনফোর্থ অ্যাভিনিউ (মেন স্ট্রিট সাবওয়ের বিপরীতে) হোপ ইউনাইটেড চার্চে অনুষ্ঠানের আয়োজন ও অগ্রগতির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। প্রস্তুতি কমিটির সভাপতি ড. আজিজুল হক প্রস্তুতি বিষয়ক সর্বশেষ তথ্যাদি তুলে ধরেন এবং বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক, সংগঠক নাসির উদ দুজা, স্বপন বিশ্বাস ও সোলায়মান তালুত প্রমুখ। সভার শুরুতে সদ্যপ্রয়াত কবি বেলাল চৌধুরী এবং কমরেড সত্য মৈত্র ও কমরেড গজনফর আলীর মৃত্যুতে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

বক্তারা জানান, আয়োজনে আমন্ত্রিত মূল বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অর্থনীতিবিদ ড. এম এম আকাশ ও অর্থনীতিবিদ ড. বিনায়ক সেন। তাঁরা ‘সমাজতন্ত্র প্রতিষ্ঠায় লেনিনের শেষ সংগ্রাম’ ও ‘যে সমাজতন্ত্র এখনো আসেনি’ বিষয়ের ওপর আলোচনা করবেন। এ জাতীয় মতবিনিময় সভা ও নাগরিক সমাবেশ রাজনীতি সচেতন সকলের কাছে আকর্ষণীয় হবে বলে সভায় মত প্রকাশ করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে মতবিনিময় সভায় কেবলমাত্র নিবন্ধীকৃত অংশগ্রহণকারীরা অংশ নিতে ও প্রশ্ন করতে পারবেন। নিবন্ধন করতে কোনো খরচ না থাকলেও সীমিত আসনসংখ্যার কারণে শুধুমাত্র নিবন্ধীকৃত ব্যক্তিরাই অংশ নিতে ও প্রশ্ন করতে পারবেন। এমনকি নিবন্ধীকৃত অংশগ্রহণকারীর কোনো প্রশ্ন থাকলে ইমেইলেও পাঠাতে পারেন। মতবিনিময় সভায় অংশগ্রহণকারী কারও শিশু থাকলে তাদের জন্য পৃথক কক্ষে বেবি সিটিংয়ের আয়োজন থাকবে। কর্মশালার বিরতিতে মধ্যাহ্নভোজের আয়োজন রয়েছে।

আমন্ত্রিত অতিথিদ্বয় দ্বিতীয় পর্বে সকলের জন্য উন্মুক্ত নাগরিক সমাবেশে বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত বক্তব্য দেবেন। এ ছাড়া ওই দিন অক্টোবর বিপ্লবের ওপর তথ্যচিত্র ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা শাখা পরিবেশিত সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। মতবিনিময় সভায় আগ্রহী সকলকে আগামী ৩০ মে বুধবারের মধ্যে প্রস্তুতি কমিটির সভাপতি ড. আজিজুল হক (৪১৬ ৩৫৭ ০২৫১), পিডিআইয়ের সমন্বয়ক মাহাবুব আলম (৬৪১ ৯০৯ ৪৬০৪), সংগঠক হাবিবুর রহমান (৪১৬ ৮৫৮ ৭১৯৫) ও যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎরঞ্জন দের (৬৪৭ ৮৬০ ০৭২১) কাছে ফোন করে নাম নথিভুক্ত করার জন্য অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া ইমেইলে যোগাযোগ করে নাম নথিভুক্ত করা যাবে। ইমেইল: <[email protected]>

প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎরঞ্জন দে। পরিচালনা করেন সংগঠনের সমন্বয়ক মাহবুব আলম। পিডিআই প্রবাসী গণতান্ত্রিক প্রগতিমনা সচেতন ব্যক্তিকে এই উন্মুক্ত নাগরিক সমাবেশে সবান্ধব ও সপরিবারে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছে।

সংবাদ প্রেরক: অখিল সাহা, টরন্টো, কানাডা।