সৌদি আরবে বাংলাদেশ কমিউনিটি স্কুলের উন্নয়নে প্রধানমন্ত্রীর অনুদান

চেক হস্তান্তর অনুষ্ঠানে বক্তব্য দেন গোলাম মসীহ
চেক হস্তান্তর অনুষ্ঠানে বক্তব্য দেন গোলাম মসীহ

সৌদি আরবে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন স্কুলের উন্নয়ন ও চলমান আর্থিক সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিশ্রুত প্রবাসী কল্যাণ তহবিল থেকে ১০ কোটি টাকা বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে গতকাল সোমবার (১৪ মে) রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (বাংলা কারিকুলাম) কর্তৃপক্ষকে তিন কোটি টাকার চেক হস্তান্তর করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, শেখ হাসিনার সরকার প্রবাসী বান্ধব সরকার। তাই প্রবাসীদের সন্তানদের পড়াশোনা নির্বিঘ্ন করার লক্ষ্যে তিনি ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে অর্থ বরাদ্দ দিয়েছেন। রাষ্ট্রদূত এসব অর্থ সঠিকভাবে স্কুলের উন্নয়নে ব্যয় করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করেন। এ ছাড়া শিক্ষার্থীদের দেশের ইতিহাস, ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ সম্পর্কে পাঠদানের মাধ্যমে তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।
গোলাম মসীহ শেখ হাসিনার প্রশংসা করে বলেন, তাঁর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ মহাকাশে স্যাটেলাইট প্রেরণ করেছে। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলে আশাবাদ প্রকাশ করেন।

রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (বাংলা) কর্তৃপক্ষের কাছে তিন কোটি টাকার চেক হস্তান্তর করেন গোলাম মসীহ
রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (বাংলা) কর্তৃপক্ষের কাছে তিন কোটি টাকার চেক হস্তান্তর করেন গোলাম মসীহ

সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সন্তানদের পড়াশোনার জন্য কয়েকটি স্কুল দীর্ঘদিন থেকে পরিচালিত হয়ে আসছে। সম্প্রতি এসব স্কুল বিভিন্ন কারণে অর্থসংকটের মুখে বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। প্রধানমন্ত্রীর প্রদত্ত অর্থ এসব স্কুলের বিভিন্ন কাজে ব্যবহারের মাধ্যমে চলমান সংকট মোকাবিলা করা সম্ভব হবে বলে জানান স্কুলের পরিচালনা পর্ষদের সদস্য ও শিক্ষকেরা। স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকেরা প্রধানমন্ত্রীর এ অনুদানের জন্য বিশেষ ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান ও শ্রম কাউন্সেলর সারোয়ার আলম। পরিচালনা পর্ষদের সদস্য রফিকুল ইসলামের উপস্থাপনায় আরও বক্তব্য দেন অধ্যক্ষ বদরুল আলম, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আফজাল হোসেন ও পরিচালনা পর্ষদের সদস্য নুরুল আমিন। সভাপতিত্ব করেন স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতি মোস্তাক আহমেদ।
অনুষ্ঠানে স্কুলের ছাত্রছাত্রী, শিক্ষকবৃন্দ, পরিচালনা পরিষদের সদস্য, অভিভাবক ও কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।
এর আগে গত শুক্রবার (১১ মে) সৌদি আরবের আল কাসিম প্রদেশের বুরাইদা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের সহায়তায় রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর অনুদানের ৭৭ লাখ টাকার চেক হস্তান্তর করেন। এ সময় দূতাবাসের কর্মকর্তা ও স্কুলের শিক্ষার্থী, শিক্ষক, পরিচালনা পরিষদের সদস্য, অভিভাবক ও কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি