মস্কোয় বাংলা নববর্ষ উদ্যাপন

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কানাডাপ্রবাসী শিল্পী পিনু সাত্তার
অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কানাডাপ্রবাসী শিল্পী পিনু সাত্তার

বাংলাদেশ প্রবাসী পরিষদ রাশিয়ার উদ্যোগে মস্কোয় সাড়ম্বরে বরণ করা হয়েছে বাংলা নববর্ষ ১৪২৫। গত ২ মে (বুধবার) মস্কোর লুনাচারস্কি সাংস্কৃতিক কেন্দ্রে বর্ষবরণের এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রথমে সংগঠনের সাধারণ সম্পাদক বিজন সাহার পরিচালনায় অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা সভা। মস্কোর বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান আন্দ্রিয় দ্রং তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে উপস্থিত সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানান এবং অনুষ্ঠানের আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। সংগঠনের সভাপতি শহীদুল হক সানু তাঁর স্বাগত বক্তব্যে সার্বিক সহযোগিতার মাধ্যমে পয়লা বৈশাখের অনুষ্ঠানকে সফল করার জন্য মস্কোবাসী বাংলাদেশি কমিউনিটির সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

মঞ্চে বাংলাদেশ প্রবাসী পরিষদ রাশিয়ার নেতা কর্মীরা
মঞ্চে বাংলাদেশ প্রবাসী পরিষদ রাশিয়ার নেতা কর্মীরা

এরপর উপস্থিত দর্শকদের সঙ্গে বর্তমান কমিটির সদস্যদের পরিচয় করিয়ে দেন সংগঠনের বিদায়ী সভাপতি মো. মহসীন। এ সময় উপস্থিত শিশুদের মধ্যে সংগঠনের পক্ষ থেকে পুরস্কার বিতরণ করা হয়।

পরে লিপিকা সরকার ও মুরারি সরকারের পরিচালনায় স্থানীয় শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। নাচ-গান আর কবিতায় ভরে উঠে সাংস্কৃতিক কেন্দ্র। বিশ্বরূপ সান্যাল, সুমিত সেনগুপ্ত, লিপিকা সরকার, সুবীর রায়, মুরারি সরকার, মো. রহমতুল্লাহ, মহসীনা, উত্তম, কৃষ্ণা রায়, অনিতা বিশ্বাস, মাধুরী পাল, তুলি দেব, আঁখি, মাহিষা, শর্মিষ্ঠা সমাদ্দার, স্বস্তিকা, শ্রেয়া, জিয়া, সানি, নাতালিয়া ও তার দলের মেয়েরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে অংশ নেওয়া অতিথিদের একাংশ
অনুষ্ঠানে অংশ নেওয়া অতিথিদের একাংশ

অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিলেন কানাডাপ্রবাসী শিল্পী পিনু সাত্তার। স্থানীয় শিল্পীদের অনুষ্ঠান শেষে প্রায় দেড় ঘণ্টা ব্যাপী একক সংগীতানুষ্ঠানে পঞ্চকবির গান দিয়ে পিনু জমিয়ে রাখেন আসর। তাঁকে তবলায় সংগত করেন সুমিত সেনগুপ্ত। কিবোর্ডে বিশ্বরূপ সান্যাল আর করতালে মুরারি সরকার।
সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষে আপ্যায়নের মধ্য দিয়ে শেষ হয় বর্ষবরণের এই অনুষ্ঠান। বিজ্ঞপ্তি