জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

বক্তব্য দেন আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ
বক্তব্য দেন আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ

জাপানের দ্বিতীয় বৃহত্তম শহর ওসাকার ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। গতকাল মঙ্গলবার (১৫ মে) বিকেলে ওসাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজে অনুষ্ঠিত ‘বাংলাদেশ: ইয়োর নেক্সট ইনভেস্টমেন্ট ডেসটিনেশন’ শীর্ষক সেমিনারে তিনি এই আহ্বান ও জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান। জাপানের বাংলাদেশ দূতাবাস এই সেমিনার আয়োজন করে।

ওসাকা শহরের প্রায় শতাধিক ব্যবসায়ী প্রতিষ্ঠানের মালিক ও তাদের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত এই সেমিনারে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর হাসান আরিফ। বাংলাদেশে বর্তমানে বিনিয়োগবান্ধব পরিবেশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করে সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন কাজী আমিনুল ইসলাম। তিনি বলেন, বিভিন্ন খাত ও সূচকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং আরও এগিয়ে যাবে। বাংলাদেশ জাপানের ব্যবসায়ীদের জন্য ভবিষ্যৎ বিনিয়োগের আদর্শ গন্তব্য হতে পারে মন্তব্য করে তিনি আগ্রহী বিনিয়োগকারীদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। সেমিনার শেষে তিনি ব্যবসায়ীদের নানাবিধ প্রশ্নের জবাবও দেন।

বক্তব্য দেন মাশাহিরো হিরাইশি
বক্তব্য দেন মাশাহিরো হিরাইশি

বাংলাদেশের উন্নয়নবিষয়ক একটি তথ্যচিত্র প্রদর্শনের পর বক্তব্য রাখেন পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ, এনার্জিপ্যাকের ব্যবস্থাপনা পরিচালক হ‌ুমায়ূন রশিদ ও জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের ঢাকার প্রতিনিধি তাইকি কোগা।
এ ছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে এমন তিনটি জাপানি কোম্পানি বাংলাদেশে ব্যবসা পরিচালনায় তাদের অভিজ্ঞতা ও সুবিধা-অসুবিধার কথা তুলে ধরে। মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাসাহিরো হিরাইশি বলেন, বাংলাদেশে তাদের স্বয়ংসম্পূর্ণ গার্মেন্টস ফ্যাক্টরি আছে, যেখানে প্রায় ২ হাজার ৭০০ কর্মী কাজ করছেন এবং তারা বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ নিয়ে সন্তুষ্ট। রোতো কোম্পানির প্রতিনিধি কেন আরাই বলেন, বাংলাদেশের জিডিপি দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং অর্থনৈতিক উন্নয়ন চোখে পড়ার মতো। তবে তিনি অবকাঠামোগত উন্নয়ন ও ব্যবসার স্থিতিশীল পরিবেশ নিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। সোজিয গ্রুপের পক্ষে ইয়োশিনোরি সাকাতা বলেন, বাংলাদেশের মানুষ খুবই অতিথিপরায়ণ ও পরোপকারী। তিনি বাংলাদেশে বন্দর ব্যবস্থাপনা, মেরিন ইনস্যুরেন্স ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য যথাযথ কর্তৃপক্ষকে অনুরোধ করেন।

সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ
সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ

তাইকি কোগা তাঁর উপস্থাপনায় বাংলাদেশে ব্যবসা স্থাপনে করণীয় সম্পর্কে ওসাকার ব্যবসায়ীদের বিভিন্ন তথ্য প্রদান করেন এবং কর কমানো, বিদ্যুৎ-গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহ, হাইওয়ে রাস্তার উন্নয়ন ইত্যাদি বিষয়ে বাংলাদেশ সরকারের আরও উদ্যোগ কামনা করেন।
সেমিনার শেষে প্রশ্নোত্তর ও নিজেদের মধ্যে নেটওয়ার্কিং করেন দুই দেশের ব্যবসায়ী ও প্রতিনিধিরা।
আগামীকাল বৃহস্পতিবার (১৭ মে) রাজধানী টোকিওতে এ ধরনের আরও একটি সেমিনার অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি