ধর্ষণের ঘটনার পেছনেও রয়েছে রাজনীতি, শক্তি ও দাম্ভিকতা

কবিতা পাঠে অংশ নেন মুনিরা পারভীন
কবিতা পাঠে অংশ নেন মুনিরা পারভীন

বাংলাদেশের সমাজে ধর্ষণের মতো সভ্যতাবিরোধী ঘটনাগুলো ঘটার পেছনেও রয়েছে এক ধরনের রাজনীতি। প্রচলিত রাজনীতির অন্তরালে এর শেকড়। যে রাজনীতি মানুষকে দাম্ভিক করেছে। এ অপকর্ম বা অপসংস্কৃতি এখন এক ধরনের সংস্কৃতি হয়ে উঠেছে। গাড়িচালক থেকে শুরু করে বস্তির লোক, ধনীর পুত্র সকলেই শক্তি দেখাচ্ছে। তারা শক্তি দেখাচ্ছে নিজ নিজ জায়গা বা অবস্থান থেকেই। এ দাম্ভিকেরাই নারীর ওপর ঝাঁপিয়ে পড়ছে। অন্যদিকে বিনোদনে ভালো ব্যবস্থা না থাকায় এটাকে তাদের একমাত্র বিনোদনও মনে করছে। এ দাম্ভিকতা ও শক্তি প্রদর্শনের চর্চা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। ব্রিটেনের লন্ডনে কবিকণ্ঠের ধর্ষণবিরোধী কবিতা পাঠের আসরের প্রতিক্রিয়া পর্বে এ কথা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগে বিভাগের শিক্ষক ড. শামীম রেজা।

কবিতা পাঠে অংশ নেন শামীম আজাদ
কবিতা পাঠে অংশ নেন শামীম আজাদ

গত শনিবার (১২ মে) পূর্ব লন্ডনের শাহ সেন্টারে বিলেতবাংলা ২৪ ডটকমের সৃজনশীল প্ল্যাটফর্ম কবিকণ্ঠ আয়োজিত ধর্ষণবিরোধী ‘কবিতা অদম্য তরবারি’ শীর্ষক স্বরচিত কবিতা ও আবৃত্তিতে অংশ নেন বিলেতের কবি ও আবৃত্তিশিল্পীরা। সন্ধ্যাটি ছিল বর্ষণমুখর। বৃষ্টিতে ভিজে অনুষ্ঠানে যোগ দেওয়া কবি, সাহিত্যিক, আবৃত্তিশিল্পী ও সংস্কৃতিকর্মীদের চোখেমুখে বিরাজ করছিল দুর্যোগপূর্ণ আবহাওয়াকে জয় করা ও প্রতিবাদী হওয়ার আকাঙ্ক্ষা। সবার অন্তরে ছিল লন্ডন থেকে বাংলাদেশ এক হও, আওয়াজ তোলো, বাংলাদেশ জেগে ওঠো।
ধর্ষণ নামক দানবের শেকড়কে উপড়ে ফেলার অঙ্গীকার নিয়ে কবিতা পাঠে অংশ নেন বিলেতের জনপ্রিয় কবি শামীম আজাদ, মাসুক ইবনে আনিস, ময়নুর রহমান বাবুল, শাহ শামীম আহমেদ, হামিদ মোহাম্মদ, ফারুক আহমেদ রনি, তৌহিদ শাকিল, আনোয়রুল ইসলাম অভি, হিলাল সাইফ, ফারাহ নাজ, জুয়েল রাজ, উদয় শংকর দুর্জয়, কামরুল বশীর, সাঈম খন্দকার ও খয়রুজ্জামান খসরু।

কবিতা পাঠে অংশ নেন শতরূপা চৌধুরী
কবিতা পাঠে অংশ নেন শতরূপা চৌধুরী

অনুষ্ঠানের ব্যতিক্রমী একটি বিষয় ছিল বিলেতের অন্যান্য শহরের কবিরা উপস্থিত হতে না পারলেও কবিতা ও লেখা পাঠিয়ে অংশ নেন ব্যতিক্রমী এ আয়োজনে। তাদের কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পীরা। কবিরা হলেন ডেভিড লি মরগ্যান, নুরুজ্জামান মণি, মুজিব ইরম, টি এম আহমেদ কায়সার, মুনিরা চৌধুরী ও শাহেদা ইসলাম। তাদের কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী মুনিরা পারভীন, সালাউদ্দিন শাহিন, তৌহিদ শাকীল, নজরুল ইসলাম অকিব, মোস্তফা জামান নিপুণ ও শতরূপা চৌধুরী।
আবৃত্তিশিল্পী মুনিরা পারভীন পাঠ করেন সাংবাদিক অপূর্ব শর্মার ‘বীরাঙ্গনা কথা’ থেকে ‘আমি পাঞ্জাবির বউ’। অনুষ্ঠানকে স্তব্ধতায় ভাসিয়ে দেয় মুনিরা পারভীনের কণ্ঠে উচ্চারিত পাঞ্জাবির বউ পাঠ। তৌহিদ শাকিল নিজের কবিতা পাঠ করার পর আবৃত্তি করেন ইংরেজি সাহিত্যের অন্যতম জনপ্রিয় বিপ্লবী কবি ডেভিড লি মরগ্যানের ‘দ্য রিভার ওয়াজ এ গড’ বই থেকে একটি বিপ্লবী কবিতা ‘হোয়াট ইজ টু বি ডান’। কবি ফারাহ নাজ ব্রিটিশ বাঙালি কবি। ইংরেজিতে স্বরচিত ধর্ষণবিরোধী দীর্ঘ একটি কবিতা পড়েন, যা ছিল ভিন্ন মাত্রিক।
এ ছাড়া অনুষ্ঠানে সদ্য লেখা ধর্ষণবিরোধী গান গেয়ে শোনান জনপ্রিয় গীতিকবি শেখ রানা। তাঁর শ্রোতাপ্রিয় ‘পরি’ গানটিও শোনান। তাঁর কণ্ঠের গানটি তখন শ্রোতা দর্শকদের মাঝে কণ্ঠে কণ্ঠে ছড়িয়ে যায়।

অনুষ্ঠানে প্রতিক্রিয়া ব্যক্ত করেন অজন্তা দেব রায়
অনুষ্ঠানে প্রতিক্রিয়া ব্যক্ত করেন অজন্তা দেব রায়

কবিকণ্ঠের পক্ষে কবি হামিদ মোহাম্মদ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। তিনি শুরুতেই বলেন, বাঙালিরা একাত্তরের মুক্তিযুদ্ধকালে পাকিস্তান সেনাবাহিনীর বন্দুকের জোরে সংঘটিত ‘ধর্ষণ’ শব্দটির সঙ্গে প্রথম পরিচিত হয়। এর আগে আমাদের দেশে ছিল প্রেম ও প্রণয় কাহিনি। যা মহুয়া, মলুয়া, বেহুলা লখিন্দর, রূপবান ও রহিম বাদশা। সাহিত্য সংস্কৃতিতে কোথাও খুঁজে পাইনি এই শব্দটির ব্যবহার। যেহেতু সমাজের জীবনবৈচিত্র্যে এ বিষাক্ত চর্চা বা ছোবল ছিল না, তাই সাহিত্যেও লেখকদের কলমে তা উঠে আসেনি। পাকিস্তানের হানাদার সেনাবাহিনীই এ বীজ প্রথম বপন করে। তাদের বপন করা বীজ এখন বাঙালি সমাজে বিষবৃক্ষ। একে উপড়ে ফেলতেই হবে।
কবি শামীম আজাদ কবিতাপাঠ পর্বে আবেগাপ্লুত হয়ে পড়েন। ‘ধর্ষণে নারীর সতীত্ব যায় না’, উচ্চকণ্ঠে বলা তাঁর এ উক্তির রেশ ধরে বলেন, নারীকে লড়াই করেই বাঁচতে হবে। তিনি বলেন, শুধু কবিদের এ ধরনের প্রতিবাদী আয়োজন আমার জানামতে বাংলাদেশেও হয়নি। কবি হামিদ মোহাম্মদের উদ্যোগে আজ কবিকণ্ঠ লন্ডন থেকে এ আন্দোলন প্রথম শুরু করল। লন্ডন থেকে শুরু হওয়া এ আন্দোলনকে বিলেতের বিভিন্ন শহর ও বাংলাদেশেও ছড়িয়ে দিতে হবে।

হামিদ মোহাম্মদ অনুষ্ঠান সঞ্চালনা করেন
হামিদ মোহাম্মদ অনুষ্ঠান সঞ্চালনা করেন

মানবাধিকার কর্মী আনসার আহমদ উল্লাহ প্রতিক্রিয়া পর্বে আলোচনায় অংশ নিয়ে বলেন, বাংলাদেশের বিচারহীনতার সংস্কৃতিই নারী ও শিশু ধর্ষণ নামক এ দুষ্ট বিষয়টিকে সমাজে বাড়িয়ে দিয়েছে।
কালচারাল অ্যাকটিভিস্ট ও গণজাগরণ মঞ্চ নেত্রী অজন্তা দেব রায় প্রতিক্রিয়ায় বলেন, কোনো নারীর শরীর স্পর্শ করতে তার অনুমতি নিতে হবে। অনুমতি ছাড়া শরীর স্পর্শ করা অন্যায়, এ শিক্ষাটাই জরুরি। অজন্তা আরও বলেন, আপনার আমার পাশে যদি কোনো নারী অন্যের দ্বারা লাঞ্ছিত হন আর আপনি বা আমি প্রতিবাদ না করি, তবে যে নাকি লাঞ্ছিত হলো বলে আমরা মনে করে থাকি, সে কিন্তু লাঞ্ছিত হলো না, হলেন নীরবে যিনি দেখলেন, প্রতিবাদ করলেন না তিনি। তাই আজকে সময়ের দাবি আমাদের চিন্তার ক্ষেত্রে পরিবর্তন আনা ছাড়া উপায় নেই। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সাংবাদিক নীলুফা ইয়াসমীন হাসান।

ধর্ষণবিরোধী গান গেয়ে শোনান শেখ রানা
ধর্ষণবিরোধী গান গেয়ে শোনান শেখ রানা

অনুষ্ঠানে বিশিষ্টজনের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, কালচারাল অ্যাকটিভিস্ট জামাল খান, বাতিরুল হক সরদার, বিশ্ববাংলা ফাউন্ডেশনের শাহ রহমান বেলাল, লেখিকা সাফিয়া জাহির, গোলাম আকবর মুক্তাসহ আরও অনেকে।
উল্লেখ্য, অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশে ধারাবাহিকভাবে সম্প্রতি সংঘটিত নারী নির্যাতনের ওপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। ভিডিও চিত্রটি নির্মাণ করেছেন বায়ান্ন টিভির কবি আনোয়রুল ইসলাম অভি। অনুষ্ঠানের শুরুতেই প্রদর্শিত এ ভিডিও চিত্রটি উপস্থিত সকলকে নিয়ে যায় প্রতিবাদী ভুবনে।

এম আবদাল: লন্ডন, যুক্তরাজ্য।