পোল্যান্ডে ইপিবিএর সম্মেলন

পোল্যান্ডে ইপিবিএর সম্মেলনে অতিথিরা
পোল্যান্ডে ইপিবিএর সম্মেলনে অতিথিরা

ইউরোপে বাংলাদেশিদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে ঢাকায় পোল্যান্ড ও ইউক্রেনের দূতাবাস চালু এবং ইউক্রেনে বাংলাদেশ দূতাবাস চালুর দাবি জানিয়েছে ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েশন (ইপিবিএ)। গত রোববার (১৩ মে) পোল্যান্ডে সংগঠনের এক সম্মেলনে এ দাবি জানান নেতারা। রাজধানী ওয়ারসের একটি হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে বক্তারা আরও বলেন, ইউরোপে শুধুমাত্র ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি নয়, পূর্ব ইউরোপের দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধি করতে পারলে অধিক হারে কর্মসংস্থান সৃষ্টি সম্ভব হবে।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মাহফুজুর রহমান। সভাপতিত্ব করেন ইপিবিএর কেন্দ্রীয় সহসভাপতি খলিলুল কাইয়ুম। পরিচালনা করেন পোল্যান্ড শাখার সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান। বক্তব্য দেন ইপিবিএর কেন্দ্রীয় সভাপতি শাহনুর খান, সাধারণ সম্পাদক প্রকৌশলী ওসমান হোসেইন, কেন্দ্রীয় সহসভাপতি শওকত হোসেইন, কামরুল হাসান, জিকু বাদল, মামুন মিয়া, তেরাউল ইসলাম, নাহার মমতাজ, বাংলাদেশ কো-অর্ডিনেটর ইকবাল করিম, যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম ও মোতালেব খান, ফ্রান্স শাখার সভাপতি ফারুক খান, ইতালি শাখার সভাপতি লায়লা শাহ, যুক্তরাজ্য শাখার সভাপতি শাহরিয়ার সুমন ও সাধারণ সম্পাদক শামীম, কেন্দ্রীয় কমিটির কর্মসংস্থান সম্পাদক শাহাদত হোসেইন, গবেষণা ও উন্নয়ন সম্পাদক সুলতান বাবর প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য দেন সংগঠনের ইতালি শাখার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন মজুমদার।

পোল্যান্ডে ইপিবিএর সম্মেলনে অংশগ্রহণকারীরা
পোল্যান্ডে ইপিবিএর সম্মেলনে অংশগ্রহণকারীরা

রাষ্ট্রদূত তার বক্তব্যে প্রবাসীদের সমস্যা সমাধানে ইপিবিএর প্রশংসা করে বলেন, এই সংগঠন প্রবাসীদের অধিকারের জন্য যেভাবে কাজ করছে তা অব্যাহত থাকলে প্রবাসীদের মরদেহ রাষ্ট্রীয় খরচে দেশে প্রেরণ ও ভোটাধিকারসহ সকল সমস্যা সমাধান হবে।
দ্বিতীয় পর্বে পোল্যান্ডপ্রবাসীদের সমর্থনের ভিত্তিতে আগামী দুই বছরের জন্য সংগঠনের পোল্যান্ড শাখার ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। তাদের নাম ঘোষণা করেন প্রকৌশলী ওসমান হোসেইন। কমিউনিটি নেতা হাসান আব্দুল কাইয়ুমকে সভাপতি, মো. জহিরুল ইসলামকে সহসভাপতি, মোহাম্মদ হোসেইন শরিফকে সাধারণ সম্পাদক, মাসুদুর রহমানকে সাংগঠনিক সম্পাদক ও সুরাইয়া ফেরদৌসীকে মহিলা সম্পাদিকা করে কমিটি ঘোষণা করা হয়। বিজ্ঞপ্তি