টরন্টোয় ওবিসিএসের ভিন্ন মাত্রার আয়োজন

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

সংগীতের মূর্ছনায় সেদিন ভরে ছিল টরন্টোর ব্ল্যাফারস এলাকায় বাঙালি কালচারাল সোসাইটির পাঠশালার আয়োজন। আবারও নতুন একটি অডিটোরিয়াম ব্লেসড কার্ডিনাল নিউম্যানের মনোমুগ্ধকর পরিবেশে গত শনিবার (১২ মে) অনুষ্ঠিত হলো এই ভিন্ন মাত্রার অনুষ্ঠান। শুধুই গান দিয়ে এভাবে দর্শক মাতিয়ে রাখা যায় ওবিসিএস বারবার তা প্রমাণ করে চলেছে।

বাংলাদেশের ও কানাডার দেশাত্মবোধক গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। উপস্থাপনায় ছিলেন টরন্টোর বাঙালি কমিউনিটির জনপ্রিয় মুখ ফারহানা মোতাহের। তারপর ইয়াসমিন খায়েরের নেতৃত্বে সমবেত সংগীত পরিবেশন করেন গোলাম মহিউদ্দীন, ইসমাত আরা নেলী, ফারহানা পল্লব, মাহবুবা উদ্দীন আলো, ফারহানা চৌধুরী জিনি ও লাভলী রহমান।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

এবারের আয়োজনে বিশেষ শিল্পী ছিলেন রুবেন ইউসুফ। কিচেনারে বসবাসরত রুবেন মূলত আধুনিক ব্যান্ডের গান করেন। তিনি বাদ্য যন্ত্রীদের নিয়ে মঞ্চ মাতিয়ে রাখেন ও অনুষ্ঠান সুরের মূর্ছনায় ভরিয়ে তোলেন। বাংলাদেশ থেকে আগত স্বনামধন্য শিল্পী ফেরদৌস আরা মূলত নজরুল সংগীতের শিল্পী হলেও একাধারে হারানো দিনের গান, বাংলা চলচ্চিত্রের গান, লোকগীতি আর আধুনিক সব ধারায় তার পারদর্শিতা দর্শক শ্রোতাদের আবিষ্ট করে রাখে।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

অনুষ্ঠানটির বাদ্যযন্ত্রে ছিলেন সজীব, মেহেদি, জেরার্ড, জয় ও সৌরভ।
অনুষ্ঠানে ওবিসিএসের নারী দিবসের সম্মাননা পদক দেওয়া হয় এমপি সালমা জাহিদকে। অসুস্থতার কারণে তার অনুপস্থিতে খাদিজা এই পদক গ্রহণ করেন। পদক তুলে দেন উপদেষ্টা রুমানা চৌধুরী। সংগঠনের পক্ষ থেকে দুই শিল্পীকে পদক তুলে দেন সাধারণ সম্পাদক গোলাম মহিউদ্দিন ও পরিচালক ইসমাত আরা নেলী।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

এ ছাড়া এবারের বিশেষ পদক দেওয়া হয় প্রচার মধ্যমে অবদানের জন্য এম আর জাহাঙ্গীরকে। বাংলা কাগজের সম্পাদনা ও কর্মকাণ্ড চালিয়ে যাওয়া আর বাঙালি কালচারাল সোসাইটির জন্মলগ্ন থেকে সহযোগিতা করার জন্য। তার অবদানের বিষয়ে বিশদ বক্তব্য রাখেন উপদেষ্টা সৈয়দ ফরিদা রহমান।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

সংগঠনের পক্ষ থেকে অনুষ্ঠানটির সকল পৃষ্ঠপোষক রিয়েলটর আকবর হোসেন ও রোকেয়া সুলতানা, ব্যারিস্টার আবদুর রাজ্জাক, ব্যারিস্টার ওমর হাসান আল জাহিদ, সাপ্তাহিক দেশেবিদেশে ও রাজ শর্মাকে সম্মাননা দেওয়া হয়।
অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ফারহানা পল্লব, সোহেলী ইউসুফ, মাহবুবা উদ্দীন আলো, সুরাইয়া ইয়াসমিন, এমডি বাহাউদ্দিন, লুৎফর মিয়া, গোলাম মহিউদ্দীন, ড. মোহাম্মদ হোসেন টিপু, আরিফ রহমান, সারওয়ার আলম ও ইসমত আরা নেলী। চিত্রগ্রহণে শাহাদাত হোসেন পলাশ।
একদল তরুণ স্বেচ্ছাসেবক অনুষ্ঠানটি সুন্দরভাবে সমন্বয় করে। তারা হচ্ছে চয়ন, লিজা, অয়ন, তনিমা, মার্জিয়া, ওয়াকিল, ওয়াতিন ও মাইশা। অনুষ্ঠান শেষে সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন ফারহানা পল্লব।

ফারহানা রহমান: টরন্টো, ওন্টারিও, কানাডা।