টরন্টোয় বাংলাদেশ থিয়েটারের রজতজয়ন্তী উৎসব

নাটকের একটি দৃশ্য
নাটকের একটি দৃশ্য

কানাডার টরন্টোয় অনুষ্ঠিত হলো বাংলাদেশ থিয়েটারের রজতজয়ন্তী উৎসব। টরন্টোর প্রাণকেন্দ্রে ড্যানিয়েল স্পেকট্রাম অডিটোরিয়ামে ৬ মে রোববার সন্ধ্যা সাতটায় উৎসবে আমন্ত্রিত প্রধান অতিথি কবি আসাদ চৌধুরী ও উপস্থিত অন্যান্য সম্মানিত অতিথিরা প্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠান উদ্বোধন করেন।

নাটকের একটি দৃশ্য
নাটকের একটি দৃশ্য

বাংলাদেশ থিয়েটার টরন্টোর সভাপতি হাবিবউল্লা দুলালের শুভেচ্ছা বক্তব্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের প্রথম পর্ব। আয়োজকদের পক্ষ থেকে মঞ্চে উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হয় সম্মানিত অতিথিদের। প্রথম পর্বে নৃত্য পরিবেশন করে আমন্ত্রিত সংগঠন সুকন্যা নৃত্যাঙ্গনের একঝাঁক খুদে শিল্পী। কবিতা পাঠ করেন টরন্টোর আরেক জনপ্রিয় সংগঠন বাচনিকের শিল্পীরা।
দ্বিতীয় পর্বে মঞ্চায়িত হয় অনুষ্ঠানের মূল আকর্ষণ নাটক ‘লাশ’। পিনপতন নীরবতা ও মাঝে মাঝে দর্শকদের করতালি এবং তাদের উচ্ছ্বাসিত শব্দের মধ্যেই মঞ্চায়িত হয় নাটকটি। বাংলাদেশ থিয়েটারের সদস্য মোস্তফা হক রচিত ও নির্দেশিত লাশ নাটকটি মূলত বাংলাদেশের রাজনীতির সমসাময়িক কিছু ঘটনার সূত্র টেনে, কল্পনায় সাজিয়ে বাংলাদেশের বর্তমান রাজনীতিতে ধর্মের কঠিন প্রভাবকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

নাটকের একটি দৃশ্য
নাটকের একটি দৃশ্য

নাটকটি অবশ্য এও প্রমাণ করে, মানব সমাজে ধর্ম ও রাজনীতি অঙ্গাঙ্গিভাবে জড়িত। তবে নাটকটির প্রধান দুটি চরিত্র লাশ ও লাশের মা দুজনই সমাজ পরিবর্তনের জন্য ধর্মকেন্দ্রিক রাজনীতির অবসান চেয়ে এক ও অভিন্ন আরজি পেশ করে।
লাশ নাটকে যারা অভিনয় করেছেন তারা হলেন, অরুণা হায়দার, মোস্তফা হক, রোমান চৌধুরী, তানভী হক, গোলাম মহিউদ্দিন, ম্যাক আজাদ, সপ্তর্ষি সাহা, রিনি ঝিনি, অনুপ সেনগুপ্ত, দেবযানী রায় চৌধুরী, কৌশিক ভাওয়াল, হিমাদ্রি রায় সঞ্জীব, নুসরাত জাহান চৌধুরী ও ইত্তেজা টিপু।
অনুষ্ঠান সঞ্চালনা করেন মেরী রাশেদিন।

সোহেল সোহরাব: টরন্টো, কানাডা।