'প্রবাসীদের বাবার চোখে জল' মুক্তি পেল প্যারিসে

‘প্রবাসীদের বাবার চোখে জল’ নামের নতুন শর্ট ফিল্ম তৈরি করেছেন নির্মাতা আহমেদ সুমন। ছবি: সংগৃহীত
‘প্রবাসীদের বাবার চোখে জল’ নামের নতুন শর্ট ফিল্ম তৈরি করেছেন নির্মাতা আহমেদ সুমন। ছবি: সংগৃহীত

প্রবাসীদের ‘জুতা পলিশ’ নামক শর্ট ফিল্মের ব্যাপক সাফল্যের পর এবার ‘প্রবাসীদের বাবার চোখে জল’ নামক নতুন একটি শর্ট ফিল্ম নির্মাণ করেছে প্যারিসের নির্মাতা আহমেদ সুমন।

ফ্রান্সে বাংলাদেশিদের জন্য ফ্রান্সের ভাষা শিক্ষা এবং রাজনৈতিক আশ্রয়ের আবেদন সম্পর্কে দিকনির্দেশনা ও আইনি সহায়তাকারী প্রতিষ্ঠান ‘ফ্রঁসে আভেক রাব্বানী’র প্রতিষ্ঠাতা রাব্বানী খান এ ফিল্ম প্রযোজনা করেছেন। গত সোমবার (২১ মে) স্থানীয় সময় রাত ১০টায় আনুষ্ঠানিকভাবে ‘প্রবাসীদের বাবার চোখে জল’-এর উদ্বোধন করা হয়।

পরিচালক আহমেদ সুমন বলেন, পরিবারে সদস্যদের মুখে একচিলতে হাসি ফোটানোর জন্য প্রবাসীদের যে আত্মত্যাগ ও প্রিয় সন্তানকে হাজারো মাইল দূরে বিদেশবিভুঁইয়ে পাঠিয়ে সন্তানকে প্রতিষ্ঠিত করানোর জন্য প্রবাসীর বাবার উৎকণ্ঠার চিত্রই তুলে ধরা হয়েছে।

রবিশঙ্কর মৈত্রীর কণ্ঠে ও অরণ্য আমিরের গান নিয়ে ঢাকা ও ফ্রান্সের বিভিন্ন লোকেশনে শর্ট ফিল্মের চিত্র ধারণ করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছবির প্রচার চালিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান।

রাব্বানী খান বলেন, বিদেশে বাংলা সংস্কৃতি তুলে ধরার পাশাপাশি পরিবারকে সাবলম্বী করার জন্য প্রবাসীদের যে সংগ্রামী জীবন, তা দেশের মানুষের কাছে তুলে ধরার জন্য আমাদের এ প্রয়াস। এ ছবির মাধ্যমে বাবা ও ছেলের মধ্যে যে অন্তর্নিহিত ভালোবাসা এবং প্রবাসের মায়াজালে আটকে থাকা প্রবাসীদের দুঃখগাথা জীবনের কাহিনি ফুটে উঠেছে।

*মো. মোসাদ্দেক হোসেন সাইফুল, প্যারিস, ফ্রান্স