ভিয়েনায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

সভায় বক্তব্য দেন এ কে এম শাহজাহান কামাল
সভায় বক্তব্য দেন এ কে এম শাহজাহান কামাল

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৩৮তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ভিয়েনার প্যানত্রসিয়া হোটেলে ১৭ মে মঙ্গলবার বিকেলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এমপি। বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের সর্ব ইউরোপিয়ান শাখার সহসভাপতি অস্ট্রিয়াপ্রবাসী এম নজরুল ইসলাম।

বক্তব্য দেন এম নজরুল ইসলাম
বক্তব্য দেন এম নজরুল ইসলাম

আওয়ামী লীগের অস্ট্রিয়া শাখার উদ্যোগে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সহসভাপতি আকতার হোসেন। পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, সহসভাপতি রুহি দাস সাহা, সিরাজ চৌধুরী, এমরান মজুমদার, ইয়াসিম মিয়া বাবু ও মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর প্রমুখ।
সভায় এ কে এম শাহজাহান কামাল বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা স্বদেশে এসে মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ পুনঃপ্রতিষ্ঠা, গণতন্ত্র পুনরুদ্ধার, গণমানুষের ভাত ও ভোটের অধিকার অর্জনসহ বাংলাদেশের রাজনীতিতে যুগান্তকারী পরিবর্তন ঘটিয়েছেন। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে। এই এগিয়ে চলা অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে বিজয়ী করতে হবে।
এম নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর মতো উদার প্রাণ মহান নেতাকে হারিয়ে দিশেহারা জাতি ১৯৮১ সালের ১৭ মে এসে খুঁজে পেয়েছিল নতুন আশ্রয়। বাঙালির ইতিহাস এই দিন থেকে নতুন করে লেখা হয়েছিল।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

এই দিন থেকেই বাংলাদেশে নতুন করে গণতান্ত্রিক অভিযাত্রার শুরু। সে অভিযাত্রার কান্ডারি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে যাওয়ার যোগ্যতা অর্জন করেছে।
আকতার হোসেন বলেন, ১৯৮১ সালের ১৭ মে যদি শেখ হাসিনা দেশে না ফিরতেন তাহলে বাংলাদেশ এত দিনে পাকিস্তানের অঙ্গরাজ্যে পরিণত হতো।
সাইফুল ইসলাম বলেন, খালেদা জিয়ারা শত চেষ্টা করেও দেশ ও মানুষের কল্যাণে শেখ হাসিনার অগ্রযাত্রাকে ঠেকাতে পারেননি, পারবেনও না।
অনুষ্ঠানের শেষে শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়।

আনিসুল হক: ভিয়েনা, অস্ট্রিয়া।