প্যারিসে ইউনেসকোর সদর দপ্তরে শুভ বুদ্ধপূর্ণিমা

সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের পরিবেশনা
সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের পরিবেশনা

ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেসকোর সদর দপ্তরে ভাব গম্ভীর পরিবেশে শুভ বুদ্ধপূর্ণিমা উদ্‌যাপিত হয়েছে। ১৯৯৯ সালে এই দিনটিকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। তাই দিনটিকে ইউএনডিভি (United Nation Day of Vesak) বলা হয়।

ইউনেসকো ও প্যারিসের শ্রীলঙ্কার দূতাবাসের যৌথ উদ্যোগে মহামানব গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত শুভ বুদ্ধপূর্ণিমার এই অনুষ্ঠানে এ বছরও বরাবরের মতো বাংলাদেশি বৌদ্ধ ধর্মাবলম্বীরা আনুষ্ঠানিকভাবে অংশগ্রহণ করেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা


২৪ মে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টায় বাতি প্রজ্বালনের মাধ্যমে বুদ্ধপূর্ণিমা উদ্‌যাপনের শুভ সূচনা হয়। এরপরই প্রমোশন অব পিস অ্যান্ড নন ভায়োলেন্স বুড্ডাস ওয়ে অব লাইফ শীর্ষক এক সেমিনার। সেমিনারে উপস্থিত ছিলেন ইউনেসকোয় বাংলাদেশ, ভারত, ভুটান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, মিয়ানমার, ফিলিপাইন, নেপাল, মালদ্বীপ ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের প্রতিনিধি এবং আন্তর্জাতিক পরিমণ্ডলের ভিক্ষু সংঘ ও বৌদ্ধ নেতারা। এ ছাড়া পণ্ডিত প্রবর ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরো, ভদন্ত জ্যোতিসার থেরো, ভদন্ত বুদ্ধপ্রিয় ভিক্ষু ও ভদন্ত কল্যাণ রত্ন ভিক্ষুসহ প্রবাসী বাংলাদেশি বৌদ্ধরা এতে অংশগ্রহণ করেন।

মঞ্চে অতিথিরা
মঞ্চে অতিথিরা


সেমিনার শেষে বাংলাদেশ, ফ্রান্স, জাপান, শ্রীলঙ্কা, চীন, নেপাল, থাইল্যান্ড, কম্বোডিয়া ও ভারতের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশিদের পক্ষে অংশ নেন জীবক বড়ুয়া, রণজিৎ বড়ুয়া, সুস্মিতা বড়ুয়া, শিউলি বড়ুয়া। তবলায় সংগত করেন শাপলু বড়ুয়া। এ ছাড়া সেখানে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাস নানা মুখরোচক খাবারের আয়োজন করে।

অনুপম বড়ুয়া: প্যারিস, ফ্রান্স।