স্টকহোমে বাংলাদেশের পরিবেশ নিয়ে সেমিনার

সেমিনারে আলোচকেরা
সেমিনারে আলোচকেরা

সুইডেনের রাজধানী স্টকহোমে ‘গ্লোবাল ওয়ার্মিং, ইফেক্ট অ্যান্ড মিটিগেশন ইন বাংলাদেশ অ্যান্ড জার্নি টু গ্রিন এনার্জি’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (৩০ মে) সুইডিশ পার্লামেন্টে স্থানীয় সময় বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ সেমিনার অনুষ্ঠিত। বঙ্গবন্ধু প্রকৌশল ও বিশেষজ্ঞ পরিষদের ইউরোপ শাখা এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। তিনি তাঁর বক্তব্যে পরিবেশের ভারসাম্য রক্ষায় বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন এবং সুইডিশ সাংসদদের কাছে পরিবেশবান্ধব প্রযুক্তি দিয়ে বাংলাদেশকে সহযোগিতা করার আহ্বান জানান।
আলোচনায় আরও অংশগ্রহণ করেন সুইডিশ পার্লামেন্টের সাংসদ জেনস হোল্ম, ইয়ান লিন্ডহোল্ম ও স্টেফান নীলসন, জুটাবোরি কোম্পানির সিইও ক্রিস্টিনা অস্টারগেন, লুন্ডব্যাক কোম্পানির কনসালট্যান্ট ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. ফরহাদ আলী খান, ভিওলা ভিটালিস কোম্পানির সিইও ও আর্সেনিক বিশেষজ্ঞ ড. আবদুল কাদের এবং ভিওলা ভিটালিসের প্রজেক্ট ম্যানেজার যুবায়দুল হক।
আলোচকেরা পরিবেশ রক্ষায় গৃহীত বিভিন্ন প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন এবং কার্বন-ডাই-অক্সাইড ইমিশন কমিয়ে ও গ্রিন এনার্জির ব্যবহার বাড়িয়ে বিশ্বকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে নিরাপদ রাখার জন্য কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও টেলিয়া কোম্পানির প্রধান স্থপতি প্রকৌশলী মাহফুজ ভূঁইয়া। পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী হেদায়েতুল ইসলাম।
মাহফুজ ভূঁইয়া বলেন, বিশ্বকে বিকল্প জ্বালানির উৎপাদন বাড়াতে হবে। তিনি বর্জ্য থেকে জ্বালানি, সৌর শক্তির ব্যবহার, উইন্ড পাওয়ার, জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি, পরিবেশবান্ধব জ্বালানি ও পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণসহ শক্তির অপচয় রোধে ডিজিটালাইজেশন ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সর ওপর গুরুত্ব আরোপ করেন।
সেমিনারে সুইডেনের বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব সায়মা রাজ্জাকি, সুইডেনের কয়েকজন পরিবেশ বিশেষজ্ঞ ও স্টকহোমে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
বক্তারা আরও আশা প্রকাশ করেন, এই সেমিনারের মাধ্যমে সুইডেন সরকার বাংলাদেশকে বিভিন্ন পরিবেশবান্ধব প্রযুক্তি দিয়ে সহযোগিতা করবে। অর্থনৈতিক সম্পর্কের নতুন দরজা উন্মোচন এবং বাংলাদেশ ও সুইডেনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার হবে |

আবদুল্লাহ গালিব: স্টকহোম, সুইডেন।