রিয়াদে প্রবাসী পেশাজীবীদের নিয়ে আলোচনা

সভায় বক্তব্য দেন গোলাম মসীহ
সভায় বক্তব্য দেন গোলাম মসীহ

দেশে বিনিয়োগ, জনসেবা ও বিশেষজ্ঞ সংযুক্তি নিয়ে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশি অভিবাসী পেশাজীবীদের সঙ্গে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার (৪ জুন) রিয়াদের ম্যারিয়ট হোটেলে এ সভা অনুষ্ঠিত হয়। ব্যবসায়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশেষজ্ঞ চিকিৎসক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশিরা এ সভায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন প্রবাসী বিশেষজ্ঞ চিকিৎসক ডাক্তার মো. কবিরাজ। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ সভায় উপস্থিত ছিলেন।
আলোচনার শুরুতে দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান প্রবাসী বাংলাদেশিদের অভিজ্ঞতা, মেধা, বিনিয়োগ ও জনসেবামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ কাজে লাগানোর জন্য বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগ সম্পর্কে অবহিত করেন।

সভায় অংশগ্রহণকারীদের একাংশ
সভায় অংশগ্রহণকারীদের একাংশ

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের পথে দ্রুত ধাবমান একটি দেশ। সাত শতাংশের অধিক প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের পাঠানো বৈদেশিক মুদ্রা দেশের উন্নয়নে বিশাল ভূমিকা রাখছে। তিনি জানান, প্রবাসীদের দেশের উন্নয়নে সম্পৃক্ত করার জন্য সরকার বিনিয়োগ, জনসেবা ও বিশেষজ্ঞ সংযুক্তি নামে তিনটি ক্ষেত্র নির্ধারণ করেছে। অভিবাসী বাংলাদেশিরা যেকোনো ক্ষেত্রে নিজেকে যুক্ত করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত দেশে পরিণত হওয়ার স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে আসার জন্য প্রবাসীদের আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে মিশন উপপ্রধান ড. নজরুল ইসলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রবাসীদের সকল ক্ষেত্রে দেশের উন্নয়নে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।
আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. রেজাউল করিম ও ড. মহসিন কাজী বাংলাদেশে গবেষণা, শিক্ষকতা ও বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন। এ ছাড়া রিয়াদের বাংলাদেশ কমিউনিটির নেতা এম আর মাহবুব দেশে সহজে বিনিয়োগ করার জন্য দূতাবাসের মাধ্যমে সরকারের সহায়তা কামনা করেন। আলোচনা অনুষ্ঠানে ব্যবসায়ী, প্রকৌশলী ও চিকিৎসকেরা বিভিন্ন ক্ষেত্রে নিজেদের আগ্রহ ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

সভায় অংশগ্রহণকারীদের একাংশ
সভায় অংশগ্রহণকারীদের একাংশ

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। তিনি দেশের উন্নয়নের অগ্রযাত্রায় প্রবাসী বাংলাদেশিদের এগিয়ে আসার আহ্বান জানান। বিজ্ঞপ্তি