৮০ শতাংশ দীর্ঘস্থায়ী রোগই নিরাময়যোগ্য

কানাডিয়ান সেন্টারের কর্মশালা
কানাডিয়ান সেন্টারের কর্মশালা

নিয়মিত ব্যায়াম ও পরিমিত খাবার গ্রহণের মাধ্যমে ৮০ শতাংশ দীর্ঘস্থায়ী রোগ, যেমন ডায়াবেটিস ও হার্টের সমস্যাসহ অনেক জটিল রোগই নিয়ন্ত্রণ করা যায়। কানাডিয়ান সেন্টার আয়োজিত এক কর্মশালায় এ অভিমত ব্যক্ত করা হয়। গতকাল মঙ্গলবার (১২ জুন) কানাডার টরন্টোর ডেনফোর্থের এক্সেস পয়েন্টে প্রবীণদের স্বাস্থ্যসেবা বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয়। উডগ্রিন কমিউনিটি সার্ভিসেসের সহায়তায় এ অনুষ্ঠানে কমিউনিটির বিভিন্ন শ্রেণি ও পেশার পঁচিশজন বয়স্ক ব্যক্তি অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রবীণদের স্বাস্থ্যসেবার বিভিন্ন বিষয় উপস্থাপন করেন উডগ্রিন কমিউনিটি সার্ভিসেসের হেলথ ফ্যাসিলিটেটর পূর্ণিমা গুপ্ত। তিনি বলেন, জানতে না চাইলে কানাডায় ডাক্তারেরা স্বতঃস্ফূর্তভাবে রোগীদের কোনো তথ্য দেন না। সে জন্য রোগীর দায়িত্ব হচ্ছে তথ্য জেনে নেওয়া। কারণ ওষুধের চেয়ে স্বাস্থ্য তথ্যটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

অন্য বক্তারা বলেন, ডাক্তারেরা ওষুধ কীভাবে খেতে হবে তা বলে দেন। মূলত স্বাস্থ্যটা সুস্থ থাকার ক্ষেত্রে ব্যক্তির ভূমিকাই মুখ্য। শারীরিক কর্মকাণ্ড, ব্যায়াম ও সেইসঙ্গে মানসিক সুস্থ থাকার প্রতিও নজর দিতে হবে। শরীরের ওজন বৃদ্ধি, অতিরিক্ত খাবার এবং বিভিন্ন প্রকারের তৈলাক্ত ও চর্বি জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

কানাডিয়ান সেন্টার আয়োজিত এ কর্মশালায় বলা হয়, কানাডায় একজন রোগীর জন্য ফ্যামিলি ডাক্তারের সময় বরাদ্দ থাকে পনেরো মিনিট। কেউ যদি এর চেয়েও বেশি সময় ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে চান তবে পরপর দুটি অ্যাপয়েন্টমেন্ট বুকিং দেওয়ার বিধান আছে। ডাক্তারকে সব সমস্যার কথা বুঝিয়ে বলা দরকার। ভাষাগত সমস্যা থাকলে এমন কাউকে সঙ্গে নিয়ে যাওয়া উচিত যিনি বিষয়টা ভালোভাবে বুঝিয়ে বলতে পারেন। সেন্টারের সভাপতি ইমাম উদ্দিন আলোচনায় অংশগ্রহণের জন্য কমিউনিটির সদস্যদের ধন্যবাদ জানান। আগামী ১৯ জুন মঙ্গলবার বেলা তিনটায়, ৩০৭৯ ডেনফোর্থের এক্সেস পয়েন্টে ‘হেলথ সিস্টেম নেভিগেশন’ শীর্ষক একই ধরনের আরেকটি কর্মশালা অনুষ্ঠিত হবে। দূর দুরান্ত থেকে আগত অংশগ্রহণকারীদের টিটিসি টোকেন দেওয়া হবে বলে সংগঠনের পক্ষ থেকে বলা হয়। বিজ্ঞপ্তি