মদিনায় অভিবাসী বাংলাদেশিদের মতবিনিময়

মতবিনিময়ে বক্তব্য দেন গোলাম মসীহ
মতবিনিময়ে বক্তব্য দেন গোলাম মসীহ

সৌদি আরবের মদিনায় অভিবাসী বাংলাদেশিদের দেশের উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিয়ে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গত মঙ্গলবার (১২ জুন) একটি হোটেলে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষক, সাংবাদিক, কমিউনিটি নেতা ও ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার প্রায় ৫০ জন অভিবাসী বাংলাদেশি এ মতবিনিময়ে অংশগ্রহণ করেন।

মতবিনিময়ে প্রধান অতিথি ছিলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদের মদিনা শাখার সভাপতি মুসা আবদুল জলিল। সঞ্চালনা করেন সোনালী ব্যাংকের প্রতিনিধি আবদুল ওয়াহাব।

মতবিনিময়ে বক্তব্য দেন এ কে এম আবদুল মোমেন
মতবিনিময়ে বক্তব্য দেন এ কে এম আবদুল মোমেন

সভায় রাষ্ট্রদূত গোলাম মসীহ অভিবাসী বাংলাদেশিদের দেশের উন্নয়ন, বিনিয়োগ ও জনসেবায় এগিয়ে আসার আহ্বান জানান। তিনি এ সকল বিষয়ে প্রবাসীদের ভূমিকা রাখার ক্ষেত্রে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপগুলো তুলে ধরেন। রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের দেশের উন্নয়নে সম্পৃক্ত করার জন্য সরকার বিনিয়োগ, জনসেবা ও বিশেষজ্ঞ সংযুক্তি নামে তিনটি ক্ষেত্র নির্ধারণ করেছে। অভিবাসী বাংলাদেশিরা যেকোনো ক্ষেত্রে নিজেকে যুক্ত করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন।
তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত হওয়ার স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে আসার জন্য প্রবাসীদের আহ্বান জানান। তিনি বলেন, ইতিমধ্যে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশের এলডিসিভুক্ত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণ ঘটেছে। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানো ও দেশের উন্নয়নে সম্পৃক্ত হওয়ার জন্য আহ্বান জানান রাষ্ট্রদূত।

মতবিনিময়ে অংশগ্রহণকারীদের একাংশ
মতবিনিময়ে অংশগ্রহণকারীদের একাংশ

বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে এম আবদুল মোমেন, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর আসনের সংসদ সাংসদ এম ফরহাদ হোসেন ও প্রাক্তন সাংসদ রুহুল আমিন মাদানী।
মতবিনিময় সভা শেষে ইফতারের আয়োজন করা হয়। এ সময় দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ দোয়া করা হয়। বিজ্ঞপ্তি