টরন্টোয় উদীচীর সুবর্ণজয়ন্তী উদ্যাপনের প্রস্তুতি কমিটি গঠন

টরন্টোয় বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কানাডা শাখার সভা
টরন্টোয় বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কানাডা শাখার সভা

কানাডার টরন্টোয় বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন ও কানাডা শাখার ষষ্ঠ দ্বিবার্ষিক সম্মেলন (২০১৮) উপলক্ষে প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন ও দ্বিবার্ষিক সম্মেলনের তারিখ নির্ধারিত হয়েছে আগামী ২২ ও ২৩ সেপ্টেম্বর (শনি ও রোববার)।

গত শনিবার (৯ জুন) টরন্টোয় উদীচীর কানাডা শাখার নিজস্ব কার্যালয়ে কর্মী, সংগঠক, উপদেষ্টা, শুভানুধ্যায়ী, সমর্থক, প্রবাসী সুধী ও মিডিয়া ব্যক্তিত্বের উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় প্রস্তুতি কমিটি গঠন ও তাদের নাম ঘোষণা করা হয়। টরন্টোর সংগীতজ্ঞ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রনি প্রেন্টিস রায়কে চেয়ারম্যান, সংগীতশিল্পী সুভাষ দাশকে আহ্বায়ক এবং সংগঠক অনুপ সেনগুপ্ত ও সোলায়মান তালুতকে যুগ্ম আহ্বায়ক করে প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।
সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আজফর ফেরদৌস। ৫১ সদস্যবিশিষ্ট প্রস্তুতি পরিষদ ঘোষণা ও তাদের পরিচয় করিয়ে দেন সংগঠনের সাধারণ সম্পাদক সৌমেন সাহা। এ সময় উদীচীর কেন্দ্রীয় সংসদের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীণ সংগঠক আজিজুল মালিক।
প্রস্তুতি পরিষদ ঘোষণার সমাবেশে কানাডার অনেক ভ্রাতৃপ্রতিম সাংস্কৃতিক সংগঠন, মিডিয়া ও সংবাদপত্র, লেখক, কবি, সাংস্কৃতিক ব্যক্তিসহ অনেকে উপস্থিত ছিলেন ও শুভেচ্ছা বক্তব্য দেন। টরন্টো থিয়েটারের সভাপতি হাবিবুল্লাহ দুলাল, টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম, প্রাক্তন বাকসু ভিপি ফায়জুল করিম, প্রাক্তন ডাকসু এজিএস নাসির উদ দুজা, পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে ও সমন্বয়ক মাহবুব আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কানাডা শাখার সভায় উপস্থিতির একাংশ
বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কানাডা শাখার সভায় উপস্থিতির একাংশ

সম্মেলনের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য আটটি উপপরিষদ গঠন করা হয়েছে। সংগঠন উপপরিষদে আহ্বায়ক ও সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন শাহাবুদ্দিন ভূঁইয়া, বাবলা দেব, সোলায়মান তালুত, প্রতিমা সরকার ও সীমা দাস। অর্থ উপপরিষদে রিনি শাখাওয়াত, মাহবুব আলম, চিত্ত ভৌমিক, দুলাল পাল, মুক্তি প্রসাদ ও মিনারা জহির। সংস্কৃতি উপপরিষদে সজীব চৌধুরী, শিপ্রা চৌধুরী, নাহিদ কবীর কাকলী, হাসমত আরা জুঁই, রেজা অনিরুদ্ধ, তাপস দেব, সীমা বড়ুয়া, সুনীতি সরদার, হোসনে আরা জেমি, রোকেয়া পারভীন, স্নিগ্ধা চৌধুরী, দেবযানী রায় চৌধুরী, সাবিনা সুলতানা, তাহমিনা বেগম ও শিউলি গোস্বামী। প্রচার ও প্রকাশনা উপপরিষদে ওমর হায়াত, স্বপন বিশ্বাস, জয় দাশ, রেজা অনিরুদ্ধ, অখিল সাহা। সোশ্যাল মিডিয়া উপপরিষদের দেবযানী রায় চৌধুরী, ওমর হায়াত, পার্থ সরকার। সাজসজ্জা ও র‍্যালি উপপরিষদে অনিরুদ্ধ অমি, জয় দাশ, লিটলি রায়, সাবরিনা নুরী, পরিতোষ পাল। অভ্যর্থনা ও আপ্যায়ন উপপরিষদে অদিতি জহির, সুচনা দাশ, সাকিব, মুগ্ধ, সায়হান, সাম্য, জাওয়াদ, আফতাব, রিদ্ধি, রায়না। প্রতিযোগিতা উপপরিষদে মিনারা জহির, হাবিবুর রহমান, স্বপন বিশ্বাস, দেবযানী রায় চৌধুরী ও সুরভি সাঈদ।
প্রবাসী বাঙালি ও নতুন প্রজন্মের মধ্যে বাঙালির আবহমান সংস্কৃতি, মুক্তিযুদ্ধের চেতনা, উদীচীর সাংস্কৃতিক আন্দোলন ও দেশপ্রেম জাগ্রত রাখা ও ছড়িয়ে দেওয়া এবং উদীচী কানাডা শাখার নতুন ও সক্রিয় নেতৃত্ব গড়ে তোলার অংশ হিসেবে নিয়মিত সম্মেলন আয়োজনের লক্ষ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা সহকারে প্রস্তুতি পরিষদ গঠন করা হয়েছে। পরিষদের চেয়ারম্যান রনি প্রেন্টিস রায় সবাইকে ধন্যবাদ জানিয়ে স্বাধীনতা পূর্ব ও পরবর্তী সময়ে দেশে উদীচীর বলিষ্ঠ ভূমিকা পালন ও উদীচীর গানে, নাটকে ও নৃত্যে মেহনতি মানুষের আশা-আকাঙ্ক্ষা তুলে ধরার কথা সবাইকে মনে করিয়ে দেন। তিনি আরও মনে করেন, উদীচীর আদর্শের সঙ্গে নতুন ধ্যানধারণা মিশিয়ে অনুষ্ঠান তৈরি করলে তা নতুন প্রজন্মকে উদীচীর কার্যক্রমে উদ্বুদ্ধ করবে এবং বিদেশের মাটিতে বাঙালির সংস্কৃতি চর্চা অব্যাহত থাকবে।

অখিল সাহা: টরন্টো, কানাডা।