ক্যানবেরায় ঈদ বিশ্বকাপ

ক্যানবেরায় ঈদ বিশ্বকাপ আড্ডা
ক্যানবেরায় ঈদ বিশ্বকাপ আড্ডা

রাশিয়াতে এবারের বিশ্বকাপ ফুটবলের বাঁশি যখন বেজেছে ততক্ষণে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় রোজা শেষে ঈদের তোড়জোড় শুরু হয়ে গেছে। এখানকার প্রবাসী বাংলাদেশি কমিউনিটির মধ্যেও বিশ্বকাপ ফুটবলকে নিয়ে এক অন্যরকম উন্মাদনা লক্ষ্য করা যায়। যেটা আওয়ামী-বিএনপি রাজনৈতিক বিভাজনকে ছাপিয়ে একটা অন্যরকম বন্ধুত্বসুলভ পরিবেশ, যা কিনা আমাদের সব সময় আকাঙ্ক্ষিত। যেহেতু বাংলাদেশি কমিউনিটির কথা বলছি তখন ধরে নিতে হবে এখানেও প্রথমত ব্রাজিল আর আর্জেন্টিনা, এই দুই দলের সমর্থক বেশি। এর বাইরে জার্মানির কিছু সমর্থক আছে যাদের খেলার জন্য পাগলামি করাটা ক্যানবেরাতে সবাই উপভোগ করেন।

ক্যানবেরায় এবার ঈদ ছিল ১৫ জুন শুক্রবার। যেটা কিনা সপ্তাহান্তের শুরু। আর তাই এবারে অনেকেই ঈদের পরদিনগুলো অর্থাৎ শনিবার ও রোববার বন্ধুদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের আয়োজন করতে পেরেছেন। এখানের ঈদ আয়োজনে ভাই-ভাবিরা অনেক মজার মজার খাবার তৈরি করেন আর কয়েক শ বন্ধুবান্ধবকে পরিবেশন করেন। অন্যবারের মতো এবারও কয়েকজন বন্ধুর বাসায় ঈদ আয়োজনে গিয়েছিলাম ঈদের শুভেচ্ছা জানাতে।

ক্যানবেরায় ঈদ বিশ্বকাপ আড্ডা
ক্যানবেরায় ঈদ বিশ্বকাপ আড্ডা

ক্যানবেরার এই ঈদ আয়োজন অস্ট্রেলিয়ার অন্য রাজ্য থেকে কিছুটা ভিন্ন। এখানের অধিকাংশ ঈদ আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য। প্রবাসে বয়সে ছোট বড় সবাই সবাইকে ভাই সম্বোধন করেন। তাই এই ঈদ আয়োজনগুলোতে অনেক পুরোনো বড় ভাইদের সঙ্গে যেমন দেখা হয় তেমনি অনেক নতুন ছোট ভাইদের সঙ্গেও পরিচিত হওয়ার সুযোগ ঘটে। তেমনি এক নতুন ভাইয়ের সঙ্গে আলাপে জানা গেল এখন দেশে ঈদ করার চাইতে ক্যানবেরায় ঈদ অনেক আনন্দের।
দেশে এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে এত জ্যাম আর ঝক্কি, অনেকেই এখন আর ইচ্ছে হলেও আত্মীয়স্বজনের বাড়ি যেতে পারেন না। আবার যারা চাকরির জন্য বড় শহরগুলোতে বসবাস করেন তাদের জন্যও ঈদে বাড়ি ফেরা যেন এক যুদ্ধ। অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি যান। কিন্তু এই ক্যানবেরা শহরে প্রবাসীদের সেই সমস্যা নেই। এখানে অনেকেই ঈদের দিন সকাল থেকে রাত অবদি ৪০–৪৫টি বাড়িতে পর্যন্ত গিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। প্রবাসী বাংলাদেশিরা আত্মীয় পরিজনের সঙ্গে ঈদে কাছাকাছি থাকতে না পারার কষ্টটা হয়তো ঘরে ঘরে ঈদ আয়োজন আর আড্ডার মধ্যে দিয়ে আড়াল করে রাখতে চান।

ক্যানবেরায় ঈদ বিশ্বকাপ আড্ডা
ক্যানবেরায় ঈদ বিশ্বকাপ আড্ডা

আগের বছরগুলোতে যেখানে ঈদ আড্ডায় কথা হতো রাজনীতি অথবা দেশের পরিস্থিতি নিয়ে, সেখানে এবারের পুরো আলোচনার বিষয় ছিল ফুটবল। এবারের বিশ্বকাপে প্রবাসী বাংলাদেশি হিসেবে আমরা অস্ট্রেলিয়ার সমর্থক। কিন্তু ডিনারে যতই পাস্তা কিংবা রুটি খাওয়া হোক না কেন, ভাত না খেলে বাঙালির যেমন মন ভরে না, ঠিক তেমনি ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানি ছাড়া এই সমর্থনে জোশ আসে না। আর তাই আর্জেন্টিনার খেলার আগের আড্ডাগুলোতে আর্জেন্টিনা সমর্থকেরা অনেকটাই সরব ছিলেন মেসি-মারিওদের নিয়ে। কিন্তু প্রথম খেলায় পয়েন্ট হারানোতে রোববারের আড্ডায় আর্জেন্টাইন সমর্থকেরা ছিলেন অনেকটাই নিষ্প্রভ। সেই সঙ্গে জার্মানি আর ব্রাজিলিয়ান সমর্থকদের কটুবাক্য হজম করতে হয়েছে মিষ্টি আর সেমাইয়ের সঙ্গে।
তবে তাদের হয়তো আবার সরব দেখা যাবে সামনের আড্ডায় গতকালের জার্মানির পরাজয় আর ব্রাজিলের ড্রয়ের জন্য। মেসির মতো নেইমারও জ্বলে উঠতে পারেননি তাদের প্রথম খেলায়। সেই যাই হোক, খেলা নিয়ে খোঁচাখুঁচি করেই যেন এ রকম বন্ধুত্বের পরিবেশ অটুট থাকে এই বিদেশ বিভুঁইয়ের বাংলাদেশি কমিউনিটিতে।

নিউটন দেবু: সাংস্কৃতিক কর্মী। ক্যানবেরা, অস্ট্রেলিয়া।