সৌদিপ্রবাসীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও মতবিনিময়

মতবিনিময়ে রিয়াদের বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূতসহ অন্যরা
মতবিনিময়ে রিয়াদের বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূতসহ অন্যরা

সৌদিপ্রবাসী বাংলাদেশিদের সঙ্গে ঈদ শুভেচ্ছা জ্ঞাপন ও মতবিনিময় করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। গতকাল মঙ্গলবার (১৯ জুন) স্থানীয় সময় সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে সৌদিপ্রবাসী চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, নারী গৃহকর্মী ও শ্রমিকদের সঙ্গে এ ঈদ শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ভিডিও কনফারেন্সের আয়োজন করে। মতবিনিময়ে মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার ও সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহও যোগ দেন। এ সময় দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরাও উপস্থিত ছিলেন।

মতবিনিময়ে মো. নজিবুর রহমান ও নমিতা হালদার
মতবিনিময়ে মো. নজিবুর রহমান ও নমিতা হালদার

মো. নজিবুর রহমান বলেন, সৌদি আরবের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। তিনি সৌদিপ্রবাসীদের সমস্যা সরকার আন্তরিকভাবে সমাধান করবে বলে আশ্বাস প্রদান করেন। তিনি নারী গৃহকর্মীদের বিদেশে প্রেরণের আগে প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে জোর দেন এবং অসাধু রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির বিষয়ে উল্লেখ করেন। নজিবুর রহমান সকল প্রবাসীদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে আবারও ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করবেন বলে আশা প্রকাশ করেন।
রাষ্ট্রদূত গোলাম মসীহ এ ধরনের উদ্যোগের জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রবাসীদের সমস্যা দূরীকরণে মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন পদক্ষেপ দূতাবাসের শ্রম উইংয়ের কাজে গতিশীলতা বৃদ্ধি করেছে। তিনি দ্রুততম সময় ও সহজে পাসপোর্ট প্রদানের জন্য মুখ্য সচিবের সহযোগিতা কামনা করেন। এ ছাড়া পাসপোর্টের মেয়াদ দশ বছরে উন্নীত করার প্রধানমন্ত্রীর নির্দেশনার দ্রুত বাস্তবায়নের জন্য অনুরোধ জানান। রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, পাসপোর্ট ছাড়া প্রবাসীদের কাজের অনুমতিপত্র পাওয়া সম্ভব নয়, তাই দ্রুত পাসপোর্ট প্রাপ্তির জন্য প্রয়োজনে অন্যান্য দেশের মতো সৌদি আরবে প্রিন্টিং মেশিন স্থাপন করার বিষয়ে বিবেচনার অনুরোধ জানান।

মতবিনিময়ে বক্তব্য দেন প্রবাসী আবদুল মালেক
মতবিনিময়ে বক্তব্য দেন প্রবাসী আবদুল মালেক

সচিব নমিতা হালদার জানান অভিবাসন প্রক্রিয়ায় সুশাসন নিশ্চিত করার জন্য সরকার কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে ভিসা ট্রেডিং ও ফ্রি ভিসায় বিদেশে যাওয়া বন্ধের জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ভিসা ট্রেডিংসহ বিভিন্ন অনিয়মের কারণে কয়েকটি রিক্রুটিং এজেন্সিকে শাস্তি দেওয়া হয়েছে। নমিতা হালদার আরও জানান, সরকারিভাবে নারী গৃহকর্মীরা বিদেশে যাওয়ার আগে তিন মাসের আরবি ভাষা শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। যাতে তারা বিদেশে অনাকাঙ্ক্ষিত সমস্যায় না পড়েন। তিনি বলেন, নিরাপদ অভিবাসনের মাধ্যমে দেশে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে।
মতবিনিময় অনুষ্ঠানে আল ইয়ামামা কোম্পানিতে কর্মরত প্রবাসী শ্রমিক মোমেন মিয়াজি বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি দূরীকরণের বিষয়ে অনুরোধ জানান। এ ছাড়া দেশে সহজে আইনের সহায়তা, প্রবাসীদের ব্যাংক ঋণ প্রদানের জন্যও তিনি অনুরোধ জানান। রিয়াদপ্রবাসী প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন প্রবাসীদের জন্য পেনশন স্কিম চালু করার অনুরোধ জানান। চিকিৎসক আবদুল মালেক বাংলাদেশ থেকে সৌদি আরবে চিকিৎসক নিয়োগের উদ্যোগের জন্য মুখ্য সচিবকে অনুরোধ করেন।
রিয়াদে দূতাবাসের শ্রম কাউন্সেলর সরোয়ার আলম মতবিনিময় অনুষ্ঠান সঞ্চালনা করেন। বিজ্ঞপ্তি