প্যারিসে বাংলা ভাষা ও সাহিত্যের ক্রমবিকাশ শীর্ষক অনুষ্ঠান

অনুষ্ঠানে রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলিকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন রোজী মজুমদার ও সাগর বড়ুয়া
অনুষ্ঠানে রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলিকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন রোজী মজুমদার ও সাগর বড়ুয়া

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ফ্রান্স সংসদ পরিচালিত বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে প্যারিসে অনুষ্ঠিত হয়েছে বাংলা ভাষা ও সাহিত্যের ক্রমবিকাশ শীর্ষক এক অনুষ্ঠান। গত রোববার (১৭ জুন) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় কেন্দ্রের নিজস্ব মিলনায়তনে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে মূল পাণ্ডুলিপি পাঠ করেন ফ্রান্সপ্রবাসী কবি ও চলচ্চিত্র নির্মাতা আমীরুল আরহাম। পরিচালনা করেন কেন্দ্রের আহ্বায়ক ও উদীচীর ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডল। 

ফুলের তোড়া হাতে রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি
ফুলের তোড়া হাতে রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি

গল্প, গান ও পুথি পাঠের মাধ্যমে বাংলা ভাষা ও সাহিত্যের ক্রমবিকাশ শীর্ষক অনুষ্ঠানের প্রথম পর্বে প্রাচীন থেকে মধ্যযুগ পর্যন্ত ধারাবাহিক আলোচনায় অংশ নেন উদীচীর ফ্রান্স সংসদের সহসভাপতি রোজী মজুমদার ও সাগর বড়ুয়া। পুথি পাঠে ছিলেন সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম। তাল যন্ত্রে ছিলেন তবলাবাদক অনুভব চট্টোপাধ্যায়।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের দুই জনপ্রিয় প্রবীণ নাট্যব্যক্তিত্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি। আরও ছিলেন একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূকাভিনয় শিল্পী ও ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সাংস্কৃতিক সম্মান নাইট উপাধিতে ভূষিত পার্থ প্রতিম মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিক্ষক হাসনাত জাহান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব জাহাঙ্গীর হোসেন, চলচ্চিত্রনির্মাতা প্রকাশ চন্দ্র রায় ও স্বরলিপি সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠীর সাংস্কৃতিক সম্পাদক নাজনীন তানিয়া প্রমুখ।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

আলোচনা শেষে বাংলাদেশ থেকে আগত দুই জনপ্রিয় নাট্যব্যক্তিত্বকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন রোজী মজুমদার ও সাগর বড়ুয়া। এ ছাড়া মূল প্রবন্ধ উপস্থাপককে ফুল দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন উদীচীর ফ্রান্স সংসদের সাধারণ সম্পাদক আহাম্মেদ আলী।
অনুষ্ঠানের মঞ্চসজ্জা ও আপ্যায়নসহ সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সলিমুল্লাহ সিদ্দিকী, সাখাওয়াত হোসেন হাওলাদার, দুলাল চন্দ, শফিকুল ইসলাম, শুভাশীষ রায়, রাজু আহমেদ, প্রণয় বড়ুয়া, মো. ইকবাল হোসেন ও বিশ্বজিৎ ভট্টাচার্য প্রমুখ।

অনুপম বড়ুয়া টিপু: প্যারিস, ফ্রান্স।