কানাডায় বিনা মূল্যে স্বাস্থ্যসেবার সুযোগ কমিউনিটি ক্লিনিকে

কর্মশালায় অংশগ্রহণকারীরা
কর্মশালায় অংশগ্রহণকারীরা

কানাডায় সম্পূর্ণ বিনা মূল্যে স্বাস্থ্যসেবার সুযোগ আছে কমিউনিটি ক্লিনিকে। এই সেবা গ্রহণে একটি ঠিকানাই যথেষ্ট। হেলথ কার্ডেরও দরকার নেই। এ তথ্য জানানো হয়েছে কানাডিয়ান সেন্টার আয়োজিত এক কর্মশালায়। গতকাল মঙ্গলবার (১৯ জুন) টরন্টোর ডেনফোর্থের এক্সেস পয়েন্টে প্রবীণদের স্বাস্থ্যসেবা বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয়। উডগ্রিন কমিউনিটি সার্ভিসেসের সহায়তায় এ অনুষ্ঠানে কমিউনিটির বিভিন্ন শ্রেণি ও পেশার ত্রিশজন ব্যক্তি অংশগ্রহণ করেন।

কর্মশালায় বলা হয়, সামাজিক রীতি, ভাষাগত সীমাবদ্ধতা, ডাক্তারদের আইনের বেড়াজালে আটকা পড়ার ভয়সহ বিভিন্ন কারণে কানাডায় স্বাস্থ্যসেবা একটি জটিল প্রক্রিয়া। ভালো স্বাস্থ্যসেবা পেতে হলে এ সম্পর্কে প্রয়োজনীয় ধারণা থাকা প্রত্যেক সেবাগ্রহীতার জন্যই জরুরি।
হেলথ সিস্টেম নেভিগেশন শীর্ষক এই কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন উডগ্রিন কমিউনিটি সার্ভিসেসের হেলথ ফ্যাসিলিটেটর পূর্ণিমা গুপ্ত। তিনি বলেন, অনেকে হয়তো জানেন না, টরন্টোতে ১৭টি হাসপাতাল ছাড়াও স্বাস্থ্যসেবার জন্য ৬১টি কমিউনিটি সাপোর্ট সার্ভিস এজেন্সি, ৩৬টি লং কেয়ার হোমস, ৭০টি মানসিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং ১৭টি কমিউনিটি হেলথ সেন্টার আছে। অথচ অধিকাংশ লোকই শুধু স্বাস্থ্যসেবার জন্য ফ্যামিলি ডাক্তার অথবা ওয়াক-ইন ক্লিনিকের শরণাপন্ন হন।

কর্মশালায় অংশগ্রহণকারীরা
কর্মশালায় অংশগ্রহণকারীরা

পূর্ণিমা গুপ্ত আরও বলেন, কমিউনিটি হেলথ সেন্টারগুলোতে ডাক্তারেরা যে বিনা মূল্যে বিভিন্ন সেবা দিয়ে থাকেন সে ধারণাও হয়তো অনেকের নেই। এ ছাড়া টরন্টো পাবলিক হেলথ বিনা মূল্যে ক্যানসার, ডায়াবেটিস ও মানসিক স্বাস্থ্যসেবাসহ ক্রনিক ডিসিজ অ্যান্ড ইনজুরি প্রিভেনশন প্রোগ্রামের আওতায় বিভিন্ন সহায়তা দিয়ে থাকে।

কর্মশালায় আরও বলা হয় কানাডায় বসবাসকারীরা ২৪ ঘণ্টাই টেলিফোনে বিনা মূল্যে স্বাস্থ্যসেবা পেতে পারেন ১-৮৬৬-৭৯৬-০০০০ নম্বরে কল করে। এতে হেলথ কার্ডের প্রয়োজন নেই। এ ছাড়া স্বাস্থ্যসেবা সম্পর্কিত কোনো তথ্যের জন্য তারা ফোন করতে পারেন ১-৮০০-৪৪৫-১৮২২।

কানাডিয়ান সেন্টারের প্রেসিডেন্ট ইমাম উদ্দিন কর্মশালায় অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন, শুধু স্বাস্থ্য তথ্য নয়, পাশাপাশি সেবা গ্রহীতাদের অধিকার ও করণীয়টাও জানা প্রত্যেকের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। কর্মশালাটি আয়োজনে সহায়তা করেন কানাডিয়ান সেন্টারের আসমা সিদ্দিকা, রাফিয়া রূপা, সাবির সামি ও মারুফা রেজা। বিজ্ঞপ্তি