সিডনিতে পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ হচ্ছে ১ জুলাই

পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধের প্রচারপত্র
পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধের প্রচারপত্র

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে পুনর্ব্যবহার করা যায় না এমন পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ করা হচ্ছে। আগামী ১ জুলাই রোববার থেকে রাজ্যের প্রায় সকল ছোট বড় শপিং মলগুলোতেই বন্ধ হবে পলিথিন ব্যাগের ব্যবহার। উলওর্থস ও কোলস-এর মতো বড় বড় সুপারমার্কেটগুলোতেও ক্রেতাদের জ্ঞাতার্থে পলিথিন ব্যাগ ব্যবহার বন্ধের কথা জানানো হয়েছে।

সেই সঙ্গে ক্রেতাদের সুবিধার্থে পুনর্ব্যবহারযোগ্য ব্যাগ প্রদান করবে সুপারমার্কেটগুলো। তবে উলওর্থস সুপারমার্কেটগুলো আজ থেকেই পলিথিন ব্যাগ ব্যবহার বন্ধ করেছে।

অস্ট্রেলিয়ার দক্ষিণ অস্ট্রেলিয়া রাজ্য প্রথম রাজ্য হিসেবে ২০০৯ সালে পলিথিন ব্যাগ নিষিদ্ধ ঘোষণা করে। পরবর্তীতে অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটরি ক্যানবেরা ও নর্দান টেরিটরি ২০১৩ সালে পলিথিন ব্যাগের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করে। এরপর কুইন্সল্যান্ড, ভিক্টোরিয়া ও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এ বছর ১ জুলাই থেকে পলিথিন ব্যাগ নিষিদ্ধ ঘোষণা করেছে।

পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধের প্রচারপত্র
পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধের প্রচারপত্র

তবে নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার এখনো পলিথিন ব্যাগের ওপর কোনো নিষেধাজ্ঞা জারি করেনি। রাজ্যের ৮০ শতাংশ সুপারমার্কেটগুলো ইতিমধ্যেই পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ করেছে, এমন যুক্তি দেখিয়ে এনএসডব্লিউ রাজ্য সরকার সরকারি নিষেধাজ্ঞা জারি করতে দ্বিমত প্রকাশ করে।

এনএসডব্লিউ রাজ্যের প্রিমিয়ার (মুখ্যমন্ত্রী) গ্ল্যাডিস বারেজিক্লিয়ান বলেন, রাজ্যের সুপারমার্কেটগুলো তাদের পলিথিন ব্যাগ বাতিলের নিজ উদ্যোগই এর ব্যবহার বন্ধে যথেষ্ট ভূমিকা রাখছে।