উইম্বলডনে ইন্দ্রায়ুধ মজুমদারের সরোদ পরিবেশনা ২৯ জুন

ইন্দ্রায়ুধ মজুমদার
ইন্দ্রায়ুধ মজুমদার

সৌধের উদ্যোগে আগামী ২৯ জুন উইম্বলডন লাইব্রেরির মার্টন আর্টস স্পেসে আয়োজন করা হয়েছে ‘অব ফায়ার অ্যান্ড শাডৌস’ শীর্ষক এক সরোদ পরিবেশনা। এ অনুষ্ঠানে সরোদ বাজাতে আসছেন জীবিত কিংবদন্তিদের মাঝে অন্যতম শীর্ষ সরোদ মাইস্ট্রো পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদারের পুত্র ও তরুণ প্রজন্মের বাদকদের মাঝে উজ্জ্বলতম সরোদিয়া ইন্দ্রায়ুধ মজুমদার। সন্ধ্যা সাড়ে সাতটায় অনুষ্ঠিতব্য এই সরোদ পরিবেশনায় তবলা সংগত করবেন মেধাবী তবলাবাদক অনিরুদ্ধ মুখার্জি।

কোনো প্রকার ফ্রেটবিহীন এই জটিল বাদ্যযন্ত্রকে সমকালে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তুলে গেছেন ওস্তাদ আলী আকবর খান। পরবর্তীতে ওস্তাদ আমজাদ আলী খান ও হালে পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার এই অসামান্য ইন্সট্রুমেন্টের জাদু ছড়িয়ে দিচ্ছেন জগতের নানা প্রান্তে।
অব ফায়ার অ্যান্ড শাডৌস অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে থাকছেন ইউরোপে ভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম প্রধান দূত, প্রথিতযশা কণ্ঠশিল্পী চন্দ্রা চক্রবর্তী।
সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, ইন্দ্রায়ুধ মজুমদার বাজনায় আদ্যোপান্ত এক আধ্যাত্মিক সংলাপ রচনার পাশাপাশি নিয়মিত আবিষ্কার করছেন তার নিজস্ব এক বয়ন কৌশল। শাস্ত্রীয় সংগীতের নিষ্ঠাবান শ্রোতাদের জন্য এই অনুষ্ঠান নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সুদীপ্তা চৌধুরী: লন্ডন, যুক্তরাজ্য।