মাদ্রিদে ঈদ পুনর্মিলনী

পুনর্মিলনীতে সমবেতদের একাংশ
পুনর্মিলনীতে সমবেতদের একাংশ

ঈদ মানেই বাঁধভাঙা আনন্দ। সকল দুঃখ-গ্লানি, হিংসা-বিদ্বেষ ভুলে যাওয়ার জন্য মুসলমান সম্প্রদায়ের সবচে বড় উৎসব ঈদুল ফিতর বছর ঘুরে ফিরে আসে তাদের মাঝে। এই ঈদকে ঘিরে সারা বিশ্বের মুসলমানরা মেতে ওঠেন অনাবিল আনন্দে। সব ব্যস্ততাকে পেছনে ফেলে প্রবাসে বাংলাদেশি মুসলমানরাও মিলে মিশে ঈদ উদ্‌যাপন করেন। ভাগাভাগি করে নেন ঈদের আনন্দ।

পুনর্মিলনীতে সমবেতদের একাংশ
পুনর্মিলনীতে সমবেতদের একাংশ


প্রবাস জীবনে দেশের মতো ঈদের খুশি না থাকলেও বিভিন্ন বাংলাদেশি সংগঠন ঈদ পুনর্মিলন অনুষ্ঠানের মাধ্যমে সবাইকে নিয়ে ঈদের আমেজ ধরে রাখার চেষ্টা করে। ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদের প্রাণকেন্দ্র পার্কে মানযানারেসে ২০ জুলাই গ্রেটার সিলেট স্পেনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে জমকালো এক ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান। এ আয়োজনে যোগ দেন মাদ্রিদপ্রবাসী বৃহত্তর সিলেটবাসীর অনেকে।
পুনর্মিলনী উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আল মামুম। সাধারণ সম্পাদক সিপার আহমদের পরিচালনায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সায়েদ আশফাকুল ইসলাম, সঞ্জু মিয়া, নুরুল ওয়াহিদ, কামরুজ্জামান সুন্দর, লুৎ​ফুর রহমান, খায়রুজ্জামান, বকুল খান, সেলিম আলম, নুরুল আলম, মাওলানা আবদুর রাজ্জাক, জালাল আহমদ, রমিজ উদ্দিন ও এ কে এম জহিরুল আলমসহ অনেকে।
বিকেল ৬টায় শুরু হওয়া এ অনুষ্ঠান চলে রাত ১০টা পর্যন্ত। অনুষ্ঠানে বাচ্চাদের নানান রকম খেলাধুলা ছাড়াও বড়দের​ও নানা খেলা ছিল। এর মধ্যে লাঠি খেলা ছিল বেশ আকর্ষণীয়। সবার দৃষ্টি কেড়েছে ভাবিদের বালিশ খেলা। আয়োজনে ছিল নানা প্রকার দেশীয় খাবার।