টরন্টোয় নানা সংস্কৃতির চলচ্চিত্র উৎসব ৩০ জুন থেকে

উৎসবের লোগো
উৎসবের লোগো

কানাডার মূলধারার দর্শকদের সামনে বাংলাদেশের চলচ্চিত্রকে তুলে ধরার লক্ষ্য নিয়ে টরন্টোয় দ্বিতীয় মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের প্রস্তুতি পূর্ণোদ্যমে চলছে। বিশ্বের বিভিন্ন দেশের ১৪টি ভাষায় নির্মিত ২৮টি চলচ্চিত্র নিয়ে সাজানো হয়েছে এই উৎসব। আয়োজকেরা জানিয়েছেন, ছবি বাছাইয়ের কাজও তারা ইতিমধ্যে সেরে ফেলেছেন।

আগামী ৩০ জুন শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় আনুষ্ঠানিক উদ্বোধন হবে এই চলচ্চিত্র উৎসবের। উদ্বোধনী অনুষ্ঠানের জন্য বেছে নেওয়া হয়েছে কানাডার দ্বিতীয় প্রাচীনতম মুভি থিয়েটার ফক্স থিয়েটারকে। ২২৩৬ কুইন স্ট্রিটের এই ফক্স থিয়েটারে উদ্বোধনী আনুষ্ঠানিকতার পর কানাডা ও বাংলাদেশের দুটি চলচ্চিত্র প্রদর্শিত হবে। ছবি দুটি হচ্ছে কানাডীয় চলচ্চিত্র পরিচালক জোসলিন রজার্সের ‘দ্য চিকেন ম্যান’ ও বাংলাদেশের মোরশেদুল ইসলামের ‘আঁখি এবং তার বন্ধুরা’।

টরন্টো ফিল্ম ফোরাম গত বছর থেকে মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল শুরু করে। এবার হচ্ছে দ্বিতীয় আয়োজন। এই আয়োজন সবার জন্য উন্মুক্ত।
আয়োজকেরা জানিয়েছেন, ১ ও ২ জুলাই সারা দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী চলবে। তবে এই প্রদর্শনী হবে ২৬৭০ ডেনফোর্থ অ্যাভিনিউর বাংলাদেশ সেন্টার মিলনায়তন ও ৩০০০ ডেনফোর্থের মিজান কমপ্লেক্স অডিটোরিয়ামে। ফেস্টিভ্যালের সমাপনীতে ২ জুলাই রাতে রয়েছে বিশিষ্ট সংগীতশিল্পী রনি প্রেন্টিস রয়ের একক সংগীত পরিবেশনা।

জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশ ও ভাষার চলচ্চিত্র নির্মাতারা অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এদের মধ্যে রয়েছেন বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্রনির্মাতা মোরশেদুল ইসলাম, শ্রীলঙ্কার প্রিয়াঙ্কারা ভিতানাচ্চি ও কানাডীয় চলচ্চিত্র নির্মাতা জসলিন রজার প্রমুখ। এই চলচিত্র উৎসবে বাংলা, ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, স্প্যানিশ, তামিল, আরবি, পোলিস, রাশান, আইরিশ, চেক, তেলেগু, ইতালিয়ান, আফগানি, চেক, গ্রিক, চাইনিজ, জাপানি ও নেপালি ছবি প্রদর্শিত হবে বলে আয়োজকেরা জানিয়েছেন।

এ প্রসঙ্গে টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল বলেন, বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্রকে এক পর্দায় তুলে এনে দর্শকদের মধ্যে এক ধরনের সেতুবন্ধন তৈরির লক্ষ্য নিয়েই মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের যাত্রা। সেই লক্ষ্য পূরণে আমরা যথেষ্ট উৎসাহব্যাঞ্জক সাড়া পাচ্ছি। তিনি বলেন, প্রবাসে থাকা বাংলাদেশি কমিউনিটি ছাড়াও অন্যান্য কমিউনিটির দর্শকেরাও এই উৎসবের ব্যাপারে আগ্রহ দেখাচ্ছেন।
ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক মনিস রফিক উৎসবে অংশ নিতে সবাইকে আমন্ত্রণ জানান। তিনি জানান, এক বসায় বিভিন্ন মেজাজ ও রুচির চলচ্চিত্র দেখার অসাধারণ এক সুযোগ এই চলচ্চিত্র উৎসব।

সোহেল সোহরাব: টরন্টো, কানাডা।